Sunday, November 9, 2014

বার্লিন ওয়ালের মৃত্যুদিন

আজ বার্লিন ওয়ালের মৃত্যুদিন। দুই জার্মান জাতিকে বিভক্ত করেছিল যে কৃত্রিম বিভেদ তার ধ্বংসের দিন। 

এই দিনটাই আমি আরেকটা যন্ত্রনায় ভুগি। যখনি বাংলাদেশের লোকেদের সাথে কথা, আলাপ হয়, তখন যন্ত্রনাটা আরো বাড়ে। একমন, একদেহ-কেও যেন করাত চালিয়ে দ্বিখন্ডিত করেছে!

ইসলাম বা বৈদিক হিন্দু ধর্ম কোনটাই বাঙালীর ধর্ম নয়। ইসলাম আরবের অপসংস্কৃতি, হিন্দু ধর্ম হচ্ছে উত্তর ভারতের। আমাদের সংস্কৃতির শিকড় সেই আউল বাউলে। রবীন্দ্র নজরুলে।

অথচ বাঙালী মননশীলতায় এতই গরীব, এই দুই বিদেশী সংস্কৃতি আঁকড়ে, আমরা নিজেদের নিজেদের মধ্যে বিভেদের প্রাচীর তুলে দিলাম। দুটো আলাদা দেশের বাসিন্দা হলাম। আমাদের কোন নেতা মহানেতার বলার সাধ্য নেই -আমরা বাঙালী-আমরা হিন্দু মুসলমান নই। আমাদের নিজস্ব জীবন দর্শন আছে। আমাদের দরকার নেই বেদ কোরান।

বাঙালী যখন নিজেকে হিন্দু মুসলমান ভেবে ঝগড়া করে দাঙ্গা লাগায়-লজ্জিত হয় এই সব মানুষদের অজ্ঞতায়। এদের পূর্বপুরুষদের কেও হিন্দু মুসলমান ছিল না । তারা ছিল গর্বিত বাঘ বাঙালী। আর আজকের বাঙালী ইসলাম আর হিন্দু ধর্ম নামে দুই বিদেশী সংস্কৃতির নামাবলী চাপিয়ে ইঁদুরের মতন নিজেদের মধ্যে যুদ্ধ করে।

একটা জাতি যখন তার অতীতকে ভুলে যায়, তাদের এই দূরাবস্থাই হয়।

1 comment:

Abhik said...

WHO AM I??
-----------------
Religion is a personal matter ... I am Human .. it is my first identity (Human most intelligent creature on the earth ... who can able to light fire... No other have that quality on the earth and I am sure if any of the wild creature learn that Technic then Total Humanity will face a bad time) ... I am Indian .. it is my second identity (it is important..because it is my Political identity... India is a country where every one can stay as a neighbor .. a country who accept all the community of the wold as a child)... I am Bengali .. it is my third identity ... (it is important ...because it is my cultural identity)