Sunday, March 17, 2019

ভাষাদ্রোহী

মাতৃভাষা প্রবাসীদের কাছে চৈত্রের দিনের দু-এক পশলা শিলাবৃষ্টি। সারাদিন ইংরেজিতে বাতচিতের শেষে, দিনের শেষে চাইলেও বাংলা কথা বলার লিস্ট লিমিটেড। এখানে ছেলে মেয়ের সাথেও ইংরেজিতে কথা বলতে হয়। এমনিতে খুব বেশী স্যোশালাইজ করার অভ্যেস নেই। ফলে বাংলা কথা না বলতে পারার খেদটা ফেসবুকে বাংলা লিখেই মেটাতে হয়। ওই লেখার সময় মনে মনে কথা বলা।  বা পাঠকের সামনে মনোলোগ। ডায়ালোগ নাই বা হলো, মনোরুগী হওয়ার চেয়ে ফেসবুকে মনোলোগ ই সই!

অনেকেই ভাষায় বিশুদ্ধতা শোঁকেন। কেউ বা হিন্দুয়ানী, কেউবা মুসলমানীর সন্ধানে।  আমি দেখি ইনোভেশন। প্রচলিত, অপ্রচলিত শব্দের নতুন ব্যবহার। আমি নিজেও ইচ্ছা করে প্রচুর ইংরেজি শব্দ ব্যবহার করি। আমি চাই বাংলা ভাষায় আরো ইংরেজি, হিন্দি, স্পানিশ শব্দ আসুক। বাংলা ভাষার ভান্ডার উপচে পড়ুক।

তবে বাংলা সাহিত্য নিয়ে আশাবাদি নই। পাঠকই নেই। নেই কারন শিশু সাহিত্য নেই।

 ফেসবুকে বাংলা পোষ্ট, কবিতা, গান। যা কিছু এর মধ্যেই হচ্ছে। উপন্যাস, গল্প মৃত।

 ভাষা আজ আছে,  কাল নেই। বাংলা ভাষার বর্তমান রূপ দুশো বছর আগের।  কত ভাষা হারিয়ে যায়। বাংলা ভাষায় ত্রিশ কোটি লোক কথা বলে। ফলে সহজে হারাবে না। কিন্ত আগামী দিনে অনেক ইংরেজি হিন্দি শব্দ এবং একপ্রেশন ঢুকবে।  অনেক গুরু ঠাকুর তা পছন্দ করেন না। আমি করি। কারন তাতে ভাষার বন্ধন ভাঙে।

 ভাষাই একমাত্র চিজ, যা ভাংলে শক্ত হয়। তাই আমি ভাষাদ্রোহী।

No comments: