Saturday, June 24, 2017

না বোঝার বোঝা !

ভারতীয় সফটোয়ার ইঞ্জিনিয়ারদের নিয়ে আমেরিকানদের সব থেকে বড় হতাশা- হ্যা বনাম না এর ধোঁয়াশা। বেচারারা কি আর করবে-স্কুলে পড়া মুখস্থ করে না আসলে বেঞ্চে কান ধরে দাঁড়ানোর অভ্যেস-বা বুঝতে না পারলে একটা শেমিং ছোটবেলা থেকেই এদের ব্রেইনে ঢুকিয়েছে। ফলে না বুঝলে, লজ্জায় কেউ স্বীকার করতে চায় না-এটা বোঝে নি। পাছে লোকে তাকে ব্যাকবেঞ্চার ভাবে।
বড় হয়ে এই সব গুডি গুডি ভারতীয় ইঞ্জিনিয়ারদের যাই বল না কেন-সব কিছুতেই হ্যা। প্রথম প্রথম কোন আমেরিকান, যারা ভারতীয় সফটোয়ার ইঞ্জিনিয়ার দেখে নি-খুব লাফাতে থাকে-বা কিসুন্দর পোলাপান-যা বোঝালাম মুহুর্তের মধ্যে ঘার আর ল্যাজ নাড়তে নাড়তে সব বুঝে গেল। দুদিন বাদেই তাদের মোহভঙ্গ হয় ডেলিভারির সময়। যখন শিবের বদলে বানর ডেলিভারি হয়। তখন হায় হায় রব ওঠে। বুঝিস নস ত আগে বল-তাহলে সময় নষ্ট হয় না!!
কিস্যু করার নেই।
স্কুল থেকে দেখে আসছি কেউ বলে না-বোঝার প্রথম ধাপ- পরিস্কার ভাবে বোঝা-এটা বুঝি নি। এই যে বুঝছি না বা বুঝিনি-এটা পরিস্কারভাবে বুঝতে পারলেই, কেল্লা ফতে।
ভারতে ছোটবেলা থেকেই "না বোঝা" মানেই লজ্জার-এর ঘেলু কম ইত্যাদি। ফলে না বুঝলেও বোদ্ধার ভান করাটাই সংস্কৃতি।
এতে ক্ষতি হচ্ছে বাচ্চা ছেলেমেয়েগুলোর। পরিস্কার ভাবে না বোঝাই যে গভীর ভাবে বোঝার প্রথম ধাপ-এটা অধিকাংশ ছাত্রছাত্রীরাই শেখে না। আমার ছাত্রজীবনে দেখেছি-সব থেকে সফল ছাত্রছাত্রীদের প্রথম এবং অন্যতম গুন-যেটা বোঝে না-সেটা খুব পরিস্কার ভাবে বোঝে। বোঝার ভান এবং ভনিতা না করা। তাতে প্রচুর ক্ষতি।
ভারতে সফটোয়ার ইঞ্জিনিয়ারদের গড় মান বেশ কম। এদের স্কিল শিক্ষা সবই আছে। বেশীই আছে। কিন্ত চিন্তাশক্তি এবং বোধ শক্তির অভাবে অনেক পিছিয়ে আছে।
একদম স্কুল লেভেল থেকে বোদ্ধার ভান করার কুঅভ্যেসগুলো না ছাঁটলে, আখেরে খারাপই হচ্ছে।

No comments: