Tuesday, August 25, 2015

চাড্ডি, তিনো-সবার ক্ল্যাসিফিকেশন

চাড্ডি কথাটাই লোকের আপত্তি থাকলে কিছু করার নেই। চাড্ডি, ভামপ্যান্টি, তিনো, হার্মাদ, কঙু , ছাগু-সবকিছুর অস্তিত্ব আছে।  যারা গণেশের হেড সার্জারীতে বিশ্বাস করে উন্নত প্রাচীন ভারতের স্বপ্নদেখে তারাই চাড্ডি। মহাভারতের যুগে এটম বোমা , মিসাইল এসব ছিল-এগুলো যারা বিশ্বাস করে, তাদের শিক্ষার মান মাইনাস ক্লাস টেন। মাইনাস মাধ্যমিক। এই বিশেষ নেগেটিভ এডুকেটেড লোকেদের জন্য একটা নামকরন অবশ্যই দরকার। সেটাই চাড্ডি।

         অনুরূপ ভাবে যারা একাধারে লেনিন এবং লিব্যারালিজমে বিশ্বাস করে, তারা ভামপ্যান্টি। কারন দুটো  সম্পূর্ন বিপরীত ধর্মী আইডিয়াকে যুগপৎ যারা সাপোর্ট করে তারা কমিনিউজম বা লিব্যারালিজমের কোনটাই বোঝে নি। বুঝলে দুটো সম্পূর্ন বিপরীত আদর্শের একই সাথে সাপোর্টার হওয়া যায় না। অর্থাৎ দর্শনশাস্ত্রের প্রাথমিক জ্ঞানটুকু না থাকা সত্ত্বেও যারা  একই সাথে কমিনিউস্ট হিউমানিস্ট লিব্যারাল সবকিছু  একসাথে হওয়ার চেষ্টা করে অজ্ঞানতা বশত-সেই কার্টুন ক্যারেকটরগুলো হচ্ছে ভামপ্যান্টি।

    হার্মাদ ক্লাসটা বরং সোজাসাপ্টা।  এদের কাছে কাস্তে মানে মানুষ কাটো, হাতুড়ি মানে বাস ভাঙো। ভাবে গালাগাল দিলে খুন করলেই কমিউনিজম আসবে!

   তিনো খুব স্পেশাল ডেলিকেট ক্লাস। পুরো হাইব্রিড বন্ডিং-এরা গেরুয়া, লাল এবং সবুজের ক্যামেলিয়ান। এদের আসল রঙটা কি কেও জানে না।  আলটিমেটলি ক্ষীরটা খেতে পেলেই খুশী। দিদির ইমেজ ভাঙিয়ে যদ্দুর গোছানো যায়।

  কঙুরা গণতান্ত্রিক রাজতন্ত্রে বিশ্বাসী প্রজা। এদের বক্তব্য গণতন্ত্র আইলো ত কি হল? গণতন্ত্র দিয়াই রাজতন্ত্র টিকাই রাখমু!

 আর ছাগুদের কথা নাই বা বল্লাম। বেসিক্যালি এরা চাড্ডিদের মুসলিম সংস্করন। যারা একবিংশ শতাব্দিতে এসে যার সপ্তম শতকের আরবের স্বপ্নে বিভোর-কারন এই আরবে মহম্মদ নামে এক প্রফেট নাকি স্বর্গরাজ্য স্থাপন করেছিল -তাদের বৌদ্ধিক উন্নতি ক্লাস টুওএর বেশী না। না হলে এই ধরনের ঠাকুরমার ঝুলির স্বর্গরাজ্যের গল্প যদি কেও বড় হয়েও বিশ্বাস করে-পরিস্কার ভাবেই বলতে হয় বয়সের সাথে সাথে এদের মনের বয়স কিন্ত বাড়ে নি। নাহলে কেও পরিণত বয়সে লালকমল নীলকমলের গল্পে বিশ্বাস করে বোমা ফাটায়?

কোন একটা আদর্শে বিশ্বাস করাটা সিগারেট বা আফিঙের নেশা। অবশ্য বেঁচে থাকাটাও একধরনের নেশাই। সেই নেশার জগতে আরো দু চারটে নেশা ভাঙ করলে ক্ষতি কি?

No comments: