Saturday, August 15, 2015

হনু হার্মাদদের পনেরোই আগষ্ট

স্বাধীনতা দিবস নিয়ে হার্মাদ হনুদের হট্টোগল নিছক হাস্যরস।

 মাকুদের দেখুন। তারা ভারতের বিচ্ছিন্নতাবাদিদের স্বাধীনতা চাইছে। কাষ্মীর, উত্তর পূর্ব ভারত থেকে বেড়োলেই তারা খুশী!  যদি ধরেন নিই তারা প্রতিটি নৃতাত্ত্বিক জাতির স্বশাসনের অধিকারে বিশ্বাস করেন -তাহলে প্রশ্ন উঠবে তারা লেনিনের জর্জিয়া আগ্রাসন, স্টালিনের ফিনল্যান্ড, চেচেন সহ কুড়িটি রাশিয়ান উপজাতির ওপর আগ্রাসান, সোভিয়েতের আফগানিস্তান দখল -এসবের ক্ষেত্রে একশো আশিডিগ্রি ঘুরে লেনিন বা স্টালিনের সাম্রাজ্যবাদি অবস্থান কে সমর্থন করেন কেন?

এসব প্রশ্ন উঠলেই উত্তর আসবে, কেন সোভিয়েতের সামরিক নিরাপত্তার জন্য এসব আগ্রাসন দরকার ছিল!! তা কাষ্মীর, উত্তর-পূর্ব ভারত, ভারতের মিলিটারী নিরাপত্তার জন্য দরকার নেই?

 কি সব আজব পাবলিক এই বামেরা।  সোভিয়েত ইউনিয়ান নামে এক ঐতিহাসিক ভূখন্ডের নিরাপত্তার দরকার-অথচ যেদেশে তারা থাকে, তার সামরিক নিরাপত্তার দরকার নেই!! এদের কি বলবেন ? উন্মাদ না কনফিউজড ?

  এবার হনু, চাড্ডিদের দেখুন। ভারত ভারত বলে লাফাচ্ছে। অথছ এদের পূর্বপুরুষ হিন্দু মহাসভা স্বাধীনতাপূর্ব ভারতে মুসলিম লীগের সাথে কোয়ালিশন করে কংগ্রেসের বিরুদ্ধে লড়েছে-কিছু কিছু জায়গায় ক্ষমতায় ও ছিল।  বৃটিশের বিরুদ্ধে এরা কোনদিন লড়ে নি। আজকে ভারত ভাগের জন্য দোষ দিচ্ছে জিন্নাকে। অথচ-জিন্নার ইতিহাস পড়লে পরিস্কার ভারত ভাগের জন্য দায়ী কংগ্রেসের হিন্দু নেতারা।  সেটা নিয়ে একটা প্রবন্ধ আগেই লিখেছিলাম। পোষ্ট করলাম।

  বাস্তবটা কি? সেটা বলার মতন একজন লোক ও আজ ভারতে নেই । আসল সত্য বৃটিশরা ভারতের জন্ম দিয়েছিল। বৃটিশরা না থাকলে, ভারত হত ইউরোপের মতন মহাদেশ। স্প্যানিশ বা ইটালিয়ানদের মধ্যে যেটুকু মিল বা গড়মিল, একজন বাঙালী ও অসমীয়ার মধ্যেও সেটুকু ঐক্য বা বৈচিত্য আছে। গোটা ভারত-পাকিস্তান-বাংলাদেশ জুরে হয়ত গোটা পঞ্চাশেক দেশ থাকত। ইউরোপের মতন। তাতে ইউরোপের মতন প্রচুর গৃহযুদ্ধ, বিশ্বযুদ্ধ হতে পারত দেশে দেশে। নেহাৎ বৃটিশরা এক বিশাল রাষ্ট্রের এবং বিশাল রাষ্ট্রের জন্য দরকারী এক বিশাল মিলিটারীর জন্ম দিয়েছে বলে ভারত ভূখন্ডে রাজনৈতিক স্ট্যাবিলিটি আছে। 

No comments: