Tuesday, April 28, 2015

বাল্টিমোর রায়োট

পৃথিবীতে যাহাই ঘটুক না কেন বামেরা তাহাতে শোষন নিপীড়ন এবং বঞ্চনা খুঁজিয়া পাইবে। দক্ষিনপন্থীরা যেমন সব কিছুতেই "গেল গেল" কন্সিপিরাসি খুঁজিয়া পান। বাল্টিমোরের রায়োট ইহা আরেকবার প্রমান করিল। বাল্টীমোর শহরের ৮০% অধিবাসী কালো। মেয়র এবং সিটি কাউন্সিলর কালো। পুলিশ কর্তা কালো।  শহরের দোকানদারদের ৭০% কালো। শহরে সিকিউরিটি মল বলে একটি মল আছে, যাহার প্রতিটি ক্রেতা বিক্রেতা কালো।

 কালো কিশোরের দল কালো দোকানদারদের পসরা লুঠ করিয়া, কালো পুলিশ পিটাইয়া, বর্ণ বিদ্বেশের প্রতিবাদ করিতে ছিল? মাই ফুট!

 যে ঘটনা হইতে উৎপাতের শুরু-তাহা বিচার করা দরকার।  তাহা হইতেছে ফ্রেডি গ্রে নামে একটি ড্রাগ এডিক্ট অপরাধ প্রবণ কালো তরুনের পুলিশ কাস্টডিতে মৃত্যু । মৃত্যুর কারন এখনো পরিস্কার নহে।  কোন ১০০% প্রমান নাই পুলিশের বাটানে উহার মৃত্যু হইয়াছে-হ্যা কিছু থিওরী আছে। তাহার জন্য ছজন পুলিশ অফিসারকে সাসপেন্ড ও করা হইয়াছে। পাঠক মনে রাখিবেন, এস এফ আই লিডার সুদীপ্তর পুলিশ কাস্টডিতে মৃত্যুতে কোন পুলিশ সাসপেন্ড হোন নাই- কোন তদন্ত কমিটি ও বসে নাই! এক্ষেত্রে দুটিই হইয়াছে!

  ফ্রেডিগ্রের মৃত্যুতে নাকি বাল্টিমোরের কালো জনতা ফুঁসিতেছে। ইহা পুরা বুলশিটিং। তাহা আজ সি এন এনের নিউজে পরিস্কার যখন আমরা দেখিলাম একটি মাতা তারা রায়োটিং টিন এজার পুত্রকে পিটাইতেছে ইহা কহিয়া-আমার পুত্র আরে ফ্রেডি গ্রে হৌক-ইহা আমি চাই না । কোন মাতা চাহিবেন তাহার পুত্র ড্রাগ এডিক্ট হইয়া চব্বিশ বছরে পা রাখিবার পূর্বেই দশবার জেলে যাক ?  অহো-কিছু কালো নেতা এবং গ্যাং লিডার নিজেদের কমিউনিটি প্রতিপত্তির ধরিয়া রাখিবার আছিলায় কাল ফ্রেডি গ্রের মৃত্যুতে শান্তিপূর্ন বিক্ষোভ দেখাইতেছিলেন। ইহাতে বাল্টিমোরের ড্রাগখেকো কালো টিনএজাররা সোশ্যাল মিডিয়াতে ছড়াইতে থাকে "পার্জ"।  উহারা এই বিক্ষোভকে দোকান পাট ( যাহা কালো লোকেদেরই সম্পত্তি) লুঠ করিবার লাইসেন্স হিসাবে ব্যবহার করিতে থাকে। ইনফ্যাক্ট কালো নেতা এবং গ্যাং লিডাররা লুঠ শুরু হইবা মাত্র পুলিশের সাথে যোগদান করিয়া অনেক সম্পত্তি বাঁচাইয়াছে। ইহা মিডিয়াতেও আমরা দেখিয়াছি।

 কিছু ড্রাগ এডিক্ট টিন এজারদের লুঠপাটকে বিপ্লব এসে গেছে টাইপের ঢাউস নিউজ করিয়া অতিবাম ওবেব সাইটগুলি চাপাইতেছে। তাহা বাম বাঙালী খাইতেছেও-কারন তাহারা বিদ্রোহ বিপ্লবের গন্ধ দেখিলেই লাইফাইতে থাকেন।  স্যোশাল মিডিয়া যুগে ঘাস সর্বত্রই সুলভ। উনারা ওবামার বক্তব্যও শুনিতে পারিতেন। প্রেসিডেন্ট খুব পরিস্কার ভাবে বলিয়াছেন, কালো কিশোররা ড্রাগ লইবে আর ধরা পরিলে "ভিক্টিমাইজেশনের কান্না গাহিবে"-আর বাটন খাইলে ভাংচুর করিবে-ইহাতে কালোদের মঙ্গল নাই-ইহা কমিনিউটিকে পিছাইয়া দিতেছে।

No comments: