Tuesday, March 17, 2015

আপের পাওয়ার স্ট্রাগলের নেপথ্য ইতিহাস

আপের পাওয়ার স্ট্রাগলের একটা নেপথ্য ইতিহাস আছে। যোগেন্দ্র যাদব এবং প্রশান্ত ভূশন নিশ্চিতভাবেই বাম লিব্যারাল ঘরানার । কিন্ত কুমার বিশ্বাস এবং সঞ্জয় সিং সহ আপের মূল শ্রোত এখন তত্ত্ব বিহীন "ক্লিন" ইন্ডিয়া। মেইন স্ট্রিম ভারত এখনো অত লিব্যারাল না । সুতরাং যোগেন্দ্রযাদবের লাইনে গেলে যে আপের দশা হবে আরো পাঁচটা ভুঁইফোর নক্সাল পার্টির মতন -সে ব্যপারে সন্দেহ নেই ।

 আমার ব্যক্তিজীবনের ক্ষুদ্র অভিজ্ঞতা থেকে মনে করি কেজরিওয়ালের স্ট্রাটেজি-আগে দিল্লীকে ঠিক করি-একদম সঠিক। অনেকেই বিশেষত তাত্ত্বিক বামেরা প্রশ্ন তোলেন আপের তাত্ত্বিক ভিত্তি নিয়ে।  কিন্ত আমার অভিজ্ঞতা বলছে, রাজনীতি, ব্যবসা, ক্যারিয়ার, একাডেমিক্স, নাটক, সিনেমা-সব ক্ষেত্রেই "ফোকাসের" একটা বিরাট ভূমিকা আছে। কোন পার্টি হাজারটা এজেন্ডা নিয়ে নামলে কিস্যু হবে না । সিপিএমের গত ৩৪ বছর দেখুন। এত বাম মারিয়ে পশ্চিম বঙ্গে কটা বামপন্থী লোক তৈরী হল? পশ্চিম বঙ্গের কটা লোক একটেবিলে তার ঝি, চাকর ড্রাইভারদের সাথে খেতে বসতে কুন্ঠিত হন না ? কজন বামপন্থী নিজের জামাকাপড় নিজে ধোন ? কজন বামপন্থী জীবনে ধর্মের সাথে জড়িত না ? সবই  গায়ে সামন্ত্রতান্তিক চামড়ার ওপর প্যালেস্টাইন আর লেনিনের সেন্টমাখা হাঁসজারু স্পেসিস। সমাজতান্ত্রিক মানুষ তৈরী না হলে ভোটে জিতে আর আমেরিকান সাম্রাজ্যবাদের বিরুদ্ধে মিছিল করে সমাজতন্ত্র আসে না ।

 সেই জন্য আপের স্ট্রাটেজি সঠিক। শুধু আগে সীমাহীন দুর্নীতি দূর করুক। দুর্নীতির দূর করতে না পারলে কোন ভাল কাজ সম্ভব না ।  প্যালেস্টাইন, নিওলিবার‍্যালিজম, আমেরিকান সাম্রাজ্যবাদ ইত্যাদি হাজার হজপজ ইস্যু নিয়ে রাজনীতি করতে নামলে বাস্তবে ফল হবে নীটশুন্য।  কারন কোন কিছুই তারা করতে সমর্থ হবে না । আপ যদি দুর্নীতির বিরুদ্ধে এই সিঙ্গল পয়েন্ট ফোকাস রাখতে পারে, দিল্লীর লোকেদের মধ্যে স্বস্তি এনে দিতে পারে, অন্য রাজ্যে তাদের বিজয়রথ কেও ঠেকাতে পারবে না ।

No comments: