Monday, January 12, 2015

গান্ধী জিতলেন

আলটিমেটলি নীট ফল ? গান্ধী জিতলেন। জয় হল নাগরিক আন্দোলনের ও।  ক্ষতি সিপিএমের। সিপিএম নাগরিক আন্দোলনকে মর্যাদা দিতে ব্যর্থ হয়েছিল। তাদের বিরুদ্ধে গঠিত সব আন্দোলনকেই প্রতিক্রিয়াশীল, আমেরিকার দালাল ইত্যাদি আখ্যায়িত করে আজ তারা রাজনৈতিক ভাবে দেওলিয়া। কারন সিপিএমে এত গণ সংগঠন, কোন দলদাসকে মুখমন্ত্রী তাড়াতে গেলে, আগে দলদাসদের সংগঠনের অনুমতি নিতে হত।

  জয় হল আন্দোলনের মাধ্যম হিসাবে বামপন্থী জঙ্গীপনার বিরুদ্ধে গান্ধীর। গান্ধীই দেখিয়েছিলেন - আন্দোলনের উদ্দেশ্য শত্রু বা বিরোধি পক্ষের বিরুদ্ধে ঘৃণা না । আধ্যাত্মিক, নৈতিক উন্নত অবস্থানে, বিরোধি পক্ষের হৃদয় জয় করা। অনশনের মাধ্যমে গান্ধীর পথে হেঁটে ছাত্রছাত্রীরা মমতা, অভিষেক ব্যানার্জি, সংবাদ প্রতিদিন সবার শ্রদ্ধা আদায় করে নিলেন। ঠিক যেমন গান্ধী পেরেছিলেন বৃটিশ আমজনতার হৃদয় জয় করতে।  বামপন্থীদের জঙ্গী আন্দোলনের বিপরীতে যদি গান্ধীবাদি অনশন আন্দোলন রাজ্যের নিয়তি এবং ভবিষ্যত হয়, বাংলার গণতন্ত্রের জন্য তা শুভ সংবাদ।  আমি চাই লক আউটে চাকরী হারানো শ্রমিকরা কারখানা ভাংচুর না করে অনশনের মাধ্যমে বাংলার বিবেককে জাগ্রত করুক।

 আজ বহুদিন বাদে পশ্চিম বঙ্গের দখিন দুয়ার খোলা। গ্রীষ্ণের অসহ্য দাবাদহে হৃদয় এবং মন যখন তিক্ততার শেষ সীমায়,  কালবৈশাখীর এক ঝোড়ো দামাল ঝটকায় এল হিমেল পরশ ।

 অভিনন্দন যাদবপুরের ছাত্র সমাজকে। গান্ধীর আদর্শে,  পশ্চিম বঙ্গকে তারাই গণতন্ত্রের পথ দেখাল। 

No comments: