Saturday, October 17, 2015

লিব্যারাল ডেমোক্রাসি এবং ফ্যাসিস্ট পার্টি

লেখকবৃন্দের পুরস্কার ছেঁড়াছেঁড়ি বিশাল হ্যাজ ছাড়া কিছু না। প্রথমত লেখকের প্রকৃত পুরস্কার-তার লেখার কালোত্তীর্নতায়। দেশ কালের গন্ডী ছাড়িয়ে সার্বজনীন আবেদন এবং গ্রহণযোগ্যতায়।  একটা ফলক, সার্টিফিকেট আর একলাখ টাকায় লেখা মাপা সম্ভব? সুতরাং কোন লেখক যদি প্রতিবাদ করতেই চান-এই সব সার্টিফিকেট ফেরানোর নাটক বাদ দিয়ে হিন্দুত্ববাদিদের বিরুদ্ধে জ্বালাময়ী লেখা লিখুন।  লেখা আপনার অস্ত্র-রাজনীতি না। যদি হিম্মতআলে লেখক হৌন পেন ঝ্বলসে উঠুক বারংবার। দেহের শেষ রক্তবিন্দু পর্যন্ত। তবেই আপনি লেখক। নইলে হ্যাজ। অমন কত লেখক,  আসে যায়, মাইনা পায়।

  আর লেখকের কন্ঠ অবরুদ্ধ করতে চায় না কোন হারামজাদা পলিটিক্যাল পার্টি?  যেসব বামপন্থীরা নেচে বেড়াচ্ছে বিজেপির হাতে লেখকদের হ্যানস্থার জন্য -পশ্চিম বঙ্গের ৩৪ বছরের বামরাজত্বে বাম বিরোধি লেখকদের অবস্থা কি ছিল? বামপন্থী বিরোধি নাট্যকাররা নাটকের মঞ্চ ভাড়া পেত ?

  বিজেপি মোটেও গণতন্ত্রে বিশ্বাস করে না। সিপিএম ও করে না। একই সাথে আদর্শে এবং গণতন্ত্রে বিশ্বাস করা যায় না। কারন গণতন্ত্রে বিশ্বাস করা মানে বিরোধি মতের প্রতি শ্রদ্ধা।  আর আদর্শে বিশ্বাস করা মানে, আমার আদর্শেই একমাত্র সমাধান ও ভবিষ্যত সেটা মেনে নেওয়া। তেলে জলে মেশে?  বিজেপির দাবি হিন্দু সংস্কৃতির প্রতিষ্ঠা ( যদিও সেটা পেটে খায় না মাথায় দেয়, সেটা কেওই জানে না )। এখন কেউ যদি বলে হিন্দু সংস্কৃতি আদতে একটি বর্ণবাদি বাল, তারা লেখককে খুন করতেই পারে। ঠিক যেকারনে ইসলামের সমালোচকরা খুন হচ্ছেন। লেনিন কি ১৯১৭-১৯২০ সাল পর্যন্ত তার বিরোধিদের পূজো করেছিলেন? সবাইকে খুন করেছিলেন। কমিনিউজমের সমালোচকদের কি কমিনিউস্ট দেশগুলোতে পূজো করা হত না সাইবেরিয়াতে পাঠানো হত? বিজেপির হাতে হেনস্থা হওয়া লেখকদের জন্য কমিবৃন্দের চোখের জল দেখে বিড়ালের মৎস্যপ্রেম উথলে উঠছে।

লিব্যারাল ডেমোক্রাসি একটা হাঁসজারু মার্কা ফেইলড এক্সপেরিমেন্ট।  ভিন্নমতের প্রতি সহিষ্ণুতা যদি এর ক্রাইটেরিয়া হয়, তাহলে গণতন্ত্রে যেকোন টোটালটারিয়ান মতবাদের পার্টিকে ব্যান করতেই হবে। আমেরিকাতে এই জন্য কমিনিউস্ট পার্টি ব্যানড-হিন্দুইস্ট বা ইসলামিস্ট পার্টি যারা টোটালটারিয়ানিজমে বা আমার আদর্শই সর্বোত্তম এবং একমাত্র সত্যে বিশ্বাস করে-তাদের আইন করেই গণতন্ত্রে নিশিদ্ধ করা উচিত। বিজেপি সিপিএমের মতন পার্টি গণতন্ত্রে থাকবে, আবার লেখকদের খুন করা হবে না, হ্যারাস করা হবে না -এসব আকাশকুসুম কল্পনা।  স্পেডকে স্পেড বলতে শিখুন।

 লিব্যারাল ডেমোক্রাসি যদি আইন করে প্রতিটা ফ্যাসিস্ট পার্টিকে আটকাতে না পারে, তারা ভোটে জিতে লিব্যারাল ডেমোক্রাসিকেই ধ্বংস করবে। এটা ইতিহাসেরই পুনারবৃত্তি হচ্ছে। আমি মনে করি আইন করে ভারতে সব কমিনিউস্ট পার্টি, হিন্দুত্ববাদি পার্টি আর ইসলামিক পার্টি গুলিকে নিশিদ্ধ করা দরকার।

আর সেটা না করলে সত্যিকারের লেখকেরা মরতেই থাকবে। সভাকবিরা পুরস্কৃত হবেন-তবে তাদের লেখা কালের বিচারে মাটির গর্তেই ঢুকে যাবে।

No comments: