Saturday, October 18, 2014

মহম্মদ বিন তুঘলককে অপমান করিবার অসাধু প্রচেষ্টা

কেহ কেহ মহম্মদ বিন তুঘলকের সহিত হিরকের রানীর তুলনা করিতেছেন। ইহা ইতিহাসের চূড়ান্ত অবমুল্যায়ন । মহম্মদ বিন তুঘলক (১৩২৪-১৩৫১) ইতিহাসের এক ব্যতিক্রমী ধর্মনিরেপেক্ষ সুলতান। দিল্লীর উলেমারা যে রাজনৈতিক ক্ষমতা এবং অর্থ ভোগ করিত, উনি বাতিল করিয়াছিলেন। উলেমাদের রাজনৈতিক অভিলাশকে তিনি শুলে চড়াইয়া দমন করিয়াছিলেন। কথিত আছে কিছু অবাধ্য উলেমা-যাহারা তাহার ধর্মনিরেপেক্ষ রাজত্বের বিরোধিতা করিয়াছিল-তাহাদের তিনি জ্যন্ত কবরে পাঠাইয়াছিলেন। মুসলমান কি ভাবিবে, তাহাদের ধর্মানুভূতিতে আঘাত লাগিলে তিনি তাহাদের সমর্থন হারাইবেন কি না-ইহা লইয়া তুঘলক কখনোই ভাবেন নাই। তাহার মুদ্রায় আল্লা মহান বানীর সহিত কালী মাতার ছবিও থাকিত। তিনি এই ব্যাপারে মুসলমান ভাবাবেগের পরোয়া করেন নাই।
কিন্ত হিরক রানী বা মতান্তরে দুষ্টরানী বা অধুনা জঙ্গীরানী উলেমাদের শুধু অর্থ দান করিয়াই ক্ষান্ত হন নাই, তাহাদের জঙ্গী কার্যকলাপের সুবিধা হেতু পুলিশ প্রটেকশন ও দান করিয়াছেন!
এতেব হে বঙ্গবাসীবৃন্দ! জঙ্গীরানীর সহিত তুঘলকের তুলনায়, তুঘলকের ধর্মনিরেপেক্ষ চরিত্রকে কালিমা লিপ্ত করা হইতেছে। হিরকের জঙ্গী রানীর সহিত তুঘলকের তুলনা করিয়া মহম্মদ বিন তুঘলককে অপমান করিবার অসাধু প্রচেষ্টা ইতিহাসের অজ্ঞতা।

No comments: