Tuesday, November 10, 2015

কালী নগ্ন কেন?

হিন্দুদের সব দেবীদের পড়নেই বেশ ভালো ভালো শাড়ি , শুধু কালীকেই কেন টপলেস করা হল-এটা নিয়ে কিছু খোঁজাখুজি করছিলাম। ইন্টারনেট ঘাঁটলে প্রচুর আধ্যাত্মিক গ্যাস বেড়োবে-যথা কালী হচ্ছে রিয়ালিটির প্রতীক-অসীম-তাই তাকে "সসীম" কাপড় পড়ানো যায় না। বা তার উন্মুক্ত স্তন  প্রতীকি-তিনিই যে জনগণকে খাইয়ে দাইয়ে টিকিয়ে রেখেছেন তার প্রতীক। মানে আমরা  সবাই তার ওই ব্রেস্ট ফি্ডেড সন্তান আর কি !

    কিন্ত এগুলো সব মনগড়া গ্যাস। যেকোন দেবীর পোষাকই সমকালে, মেয়েরা যেসব পোষাকে অভ্যস্ত, সেগুলোই।

  কালি বৈদিক দেবী নন। কেউ কেউ বলেন অথর্ব বেদে তার উল্লেখ আছে-কিন্ত সেই কালিকা, আর কালিকাপূরাণের কালী এক নন।

 কালী আসলেই অন্যার্য্যপূজিত দেবতা। এবং আর্য্যদের আগমনের আগে ভারতে অনার্য্য জাতিগোষ্টির মধ্যে মেয়েরা উর্ধাঙ্গ ঢেকে রাখত না। এখনো আদিবাসিদের মধ্যে অনেক উপজাতিতেই মেয়েরা স্তন ঢেকে রাখে না।

এর সব থেকে বড় উদাহরন মহাভারতে।  একে একে পাশায় হেরে পঞ্ছ পান্ডব সবাই দাস হয়েছেন। দুঃশাসন তাদের উত্তরীয় খুলতে বলছেন। কারন দাশেরা ( যারা অন্যার্য্য ছিল) তারা উর্ধাঙ্গ নিবারন করত না। শুধু গোল বাধল যখন দ্রোপদীকে পনে রেখে হেরে গেলেন যুধিষ্ঠীর। দাসীদের ও সেকালে উর্ধাঙ্গ নিরাভরনই থাকত। ফলে দুঃশাসন দাবী করে বসলেন, দ্রোপদীকে তার স্তনযুগলের ওপর কাপড় সরাতে-হবে। কারন দাসীদের স্তনযুগল নিরাভরন থাকত সেই যুগে। এবং সেখান থেকেই বস্ত্র হরণের শুরু।


সুতরাং আদি অনার্য্যদের দেবীরা টপলেসই ছিলেন। শুধু কালিকা নন-আদিম অন্যার্য্য জাতি গোষ্ঠির দেবীদের যত পুরাতাত্ত্বিক নিদর্শন পাওয়া যায় সেখানে দেবীরা টপলেস।

  ফেমিনিস্ট টপলেস মুভমেন্টের দৌলতে , ইউরোপের অনেক দেশেই এখন পাবলিক প্লেসে মেয়েদের টপলেস থাকা স্বীকৃত। আশা করা যায়, ভারতেও মেয়েদের টপলেস থাকা স্বীকৃত হবে একশো বছরের মধ্যে। দুর্ভাগ্য এই যে আর্য্যদের আগমনের আগে, মেয়েদের টপলেস থাকাটাই ছিল স্বাভাবিক। তখন কালী টপলেস কেন-এই প্রশ্ন আর উঠবে না।

 আজ থেকে একশো বছর বাদে দ্বাবিংশ শতাব্দিতে, মেয়েদের খোলা মেলা পোষাকটাই যখন হবে নর্ম ( ট্রপিক্যাল দেশে এমনই হওয়া উচিত। আর্য্যরা ঠান্ডার দেশ থেকে এসেছিল বলে ওদের মেয়েদের উর্ধাঙ্গ ঢাকা থাকত। ভারতের গরম আদ্র আবাহাওয়াতে, গরমের সময় স্তন ঠেকে রাখা খুব স্তস্থিকর না। আর সেই জন্য অনার্য্য নারীদের মধ্যে স্তনবন্ধনীর চল ছিল ও না।), তদ্দিনে যদি হিন্দু ধর্ম টিকে থাকে, তাহলে তাদের গায়েও খোলামেলা পোষাকই উঠবে! স্লীভলেস, লোকাট ব্লাউজত এখনই দেবীদের গায়ে উঠে গেছে। আগামীদিনে ভারতীয়রা বিকিনিতে অভ্যস্ত হলে, বিকিনি পরিহিত লক্ষীও সময়ের অপেক্ষা মাত্র।

No comments: