Saturday, February 7, 2015

আপের ভবিষ্যত

আপের সম্ভাব্য বিজয়ে, যারা উল্লাসিত , ভাবছেন এবার আপ সারা ভারতে বিজেপিকে টেক্কা দেবেন, আমি কিন্ত তাদের দলে নেই -যদিও আমি সেটাই চেয়েছি। কারন সেটা ভারতের জন্য ভাল হত। দিল্লীতে আপ জিতবে এটা আমি লোকসভা ভোটে আপের হারের পরেও লিখেছি। কিন্ত এটাও লিখছি, আপ গোটা ভারতে আসার ব্যপারে আমি আশাবাদি না এখনো।

অনেকেই এই ফোরামে জিজ্ঞেস করেছেন,পশ্চিম বঙ্গে আপ নেই কেন? অন্য রাজ্যেই বা কেন এত বাজে দশা-পাঞ্জাব বাদে।

আসল সত্যটা সবার জানা উচিত। স্যার কার্ল পপারের পলিটিক্যাল ম্যাক্সিম আপের জন্যও খাটে।  ওদের যা শক্তি, সেটাই দুর্বলতা । আপ কোন পলিটিক্যাল থিওরী বা আইডিওলজী মেনে চলে না ।  এটার ফ্লিপ সাইড হচ্ছে এর ফলে সবাই আপ জয়েন করতে চায়। তাতে চোর, চাকর, সৎ সন্ন্যাসী সবাই আছে। ওদের কোন সংগঠিত স্ট্রাকচারালিজম নেই ।

এর ফল হচ্ছে রাজ্য ইউনিটগুলো কিভাবে চলবে, তারা কতটা স্বাধীনতা পাবে-এগুলো নিয়ে আপ গভীরে ভাবে নি। অনেকেই আপের জন্য পশ্চিম বঙ্গ সহ অন্য রাজ্য থেকে কাজ করতে এসেছিল। এসে দেখেছে, আপ একদম কংগ্রেসের মতন দিল্লী ভিত্তিক সেন্ট্রালিজমে পার্টি চালাতে চাইছে। ওদের বক্তব্য ওরা "আপের" ব্রান্ডিং ঠিক রাখতে চাইছে। কিন্ত রাজ্য ইউনিট গুলো স্বাধীনতা না পেলে কাজ করবে কি করে-আর রাজ্যের ভালো ট্যালেন্টেড লোকেরা কেনই বা দিল্লীর আপের নেতাদের চামচা গিরি করবে? ফলে যারা আপের রাজ্য ইউনিটগুলোর জন্যে এসেছিল, দিল্লীতে আপের নেতাদের দাদাগিরি বা কর্পরেট টাইপের ব্রান্ড ম্যানেজমেন্টের জন্য বসে গেছে।

 আপ মুখে যতই ডিরেক্ট ডেমোক্রাসির কথা বলুক, ওদের পার্টির মধ্যে গণতন্ত্রের অবস্থা দশ জনপথের কংগ্রেসের মতন করুণ। যে পার্টির নিজের মধ্যে ডেমোক্রাসি নেই, তারা ভারতে ডিরেক্ট ডেমোক্রাসি আনবে তা অবান্তর কল্পনা।

 তবুও ভরসা এই যে আপ ভুল থেকে দ্রুত শিক্ষা নেয়। আশা করি আপের দিল্লীর নেতারা বুঝবে, দিল্লীতে থেকে রাজ্য ইউনিট চালাতে গেলে দশা হবে কংগ্রেসের মতন বা তার থেকেও বাজে। কারন আপের রাজ্য ইউনিট এখনো গড়ে ওঠে নি। নিজের পার্টিতে গণতন্ত্র প্রাক্টিস না করলে, অচিরেই আপের সাফল্য তাসের ঘরের মতন ভেঙে পড়বে।

No comments: