Sunday, February 22, 2015

বুদ্ধিমান উচ্চশিক্ষিত লোক মানে ব্রাহ্মনই হবে !

কাল একজন বিশিষ্ট আমেরিকান শিল্পপতির সাথে কথা হচ্ছিল। উনি ভারত এবং চীনে বেশ ঘন ঘন যাতায়ত করেন। আমাকে একটা প্রশ্ন করলেন, যেটা আমাকেও ভাবাচ্ছে ---

 উনার বক্তব্য, ভারত এবং চীনের মধ্যে ভারতীয়রা অনেক বেশী বন্ধুত্বপূর্ন, বুদ্ধিমান ও বটে। তাছারা ভারতীয়রা যেভাবে তাদের পরিবারের লোকেদের দেখাশোনা করে, সেটা অনুকরনযোগ্য। কিন্ত যেটা উনি এখনো বুঝতে পারেন নি, এমন একটা দেশে, যেখানে এত বুদ্ধিমান, বিচক্ষন এবং কেয়ারিং লোকেদের বাস-সেখানে কি করে কাস্ট এবং ক্লাসের মধ্যযুগীয় চিন্তাভাবনা এত স্ট্রং । কেন এখনো ভারতীয়রা কাস্ট এবং তাদের "স্যোশাল পজিশন" নিয়ে অবসেসড। বুদ্ধিমান জাতি হিসাবে ভারতীয়রা এর বিরুদ্ধে বিদ্রোহ করে না কেন?

  উনি এই প্রশ্নটা তার ভারতীয় শিল্পপতি বন্ধুদের ও করেছিলেন। তাদের কাছ থেকে উত্তর পেয়েছেন, ভারতীয়রা কর্মফলে বিশ্বাস করে-সেই জন্য অনেকেই তাদের স্যোশাল পজিশনটা আগের জন্মে কর্মের ফল হিসাবে মেনে নেয়!!

 বাংলাতে কম হলেও অন্যান্য রাজ্যে কাস্টের প্রভাব এখনো সাংঘাতিক। একটা ঘটনা মনে এল। আমি তখন আমেরিকাতে কাজ করতাম কিন্ত ভারতে আসতে হত । একটা সুইস কোম্পানীতে কাজ করতাম । ভারতে তাদের হেডকোয়ার্টার ছিল মুম্বাইতে। যিনি ভারতে ওই কোম্পানীর হেড- খুব দক্ষ ম্যানেজার। কোন দক্ষিনী আয়ার বা আয়াঙ্গার এই টাইপের হবে।  উনার সাথে প্রথম মিটিং এর পর হঠাৎ আমাকে জিজ্ঞেস করলেন-আচ্ছা আপনি ত বাঙালী ব্রাহ্মন ?

   আমি বল্লাম হঠাৎ আপনার আমাকে ব্রাহ্মন বলে মনে হল কেন?
 
   উনি বল্লেন, না আপনাকে দেখে বুদ্ধিমান লোক বলে মনে হচ্ছে-তাই ভাবলাম আপনি ব্রাহ্মন ।

  আমি বল্লাম না আমি ব্রাহ্মন নই !!!

  অর্থাৎ ঐ ব্রাহ্মন ভদ্রলোকের মজ্জায় ঢুকে গেছে, বুদ্ধিমান উচ্চশিক্ষিত লোক মানে ব্রাহ্মনই হবে।   পরবর্তীকালে দিল্লীতেও এই ধরনের ঘটনা বার দুই ফেস করেছি। এবং অনেক বাঙালী ব্রাহ্মনরাও ভাবে ব্রাহ্মন মানেই বুদ্ধিমান, উচ্চ ইন্টেলেকচুয়াল টাইপের। আমি নিশ্চিত তারা মমতা ব্যানার্জি ব্রাহ্মন সেটা ভুলে যায়!!

  জাতি এবং সমাজে উচ্চ নীচ ভেদ একটা বুদ্ধিমান জাতি কি করে মেনে নিয়েছে এদ্দিন-সেটা আমাকেও ভাবাচ্ছে।

1 comment:

Abhijit Dasgupta said...
This comment has been removed by the author.