Tuesday, April 21, 2020

আমেরিকান কর্মাত্মা



আমেরিকার জন্ম হয়েছিল পরাধীনতার বিরুদ্ধে যুদ্ধ করে। যে যুদ্ধে জাতির পিতারা চেয়েছিলেন এমন রাষ্ট্র যেখানে মানুষের স্বাধীনতা ক্ষুন্ন করা যাবে না। ফলে আমেরিকার সংবিধানে ক্ষমতার অসংখ্য স্তর। প্রেসিডেন্ট গর্ভনর এটর্নিজেনারেল কংগ্রেস সেনেট-সবার নিজস্ব ক্ষমতার বৃত্ত আছে।
এখন আমেরিকা লক ডাউন বিরোধি আন্দোলনে উত্তাল। মিশিগান উটা ভার্জিনিয়া সহ ১২ টি রাজ্যে লোকজন বন্দুক নিয়ে রাস্তায় নেমেছে গর্ভনরের আদেশের বিরুদ্ধে। ভারতে আন্দোলনকারিদের জল কামান আর লাঠিপেটা দিয়ে সরানো যায়। আমেরিকাতে আন্দোলনকারিদের হাতে মেশিনগান। পুলিশে কিছু করতে গেলেই রক্তবন্যা বইবে। আরো অদ্ভুত ট্রাম্প টুইট করে লকডাউন বিরোধি বন্দুকধারিদের সমর্থন জানাচ্ছেন!!!!!
অনেকেই জানতে চান, আমেরিকাতে প্রতি বছর প্রাত ৫০০০ গান ভায়োলেন্স হয় । প্রচুর লোক মারা যায়। তা সত্ত্বেও কেন আমেরিকাতে গান কন্ট্রোল আইন আনা যায় না। লোকজন মেশিনগান ও কিনে বাড়িতে রাখতে পারে। কিন্ত কেন?
ঠিক এই কারনে। যাতে মানুষের গণ ইচ্ছার বিরুদ্ধে রাষ্ট্র স্বৈরাচারী হয়ে না উঠতে পারে। এইভাবে যদি লোকে মেশিনগান নিয়ে মাঠে নামে, রাষ্ট্র কিভাবে স্বৈরাচার চালাবে? ভারত এদিক দিয়ে ভাল। বিরোধি পার্টি আন্দোলনে লোক রাস্তায় নামায়। সাথে কিছু আলতার বেলুন থাকে। পুলিশ ও লাঠিপেটার খেলা করে। ফটোগ্রাফারের সামনে বিরোধি নেতারা গ্রেফতার হন। পুলিশের গাড়ি থেকে হাত নাড়ান। দিনের নাটক শেষ হয়। আমেরিকাতে গণবিক্ষোভ মানে সাজানো নাটক না। ছবিতে যেমন দেখছেন, লোকে ওইভাবে সাব মেশিনগান নিয়ে রাস্তায় নামবে। এবার নে পুলিশ আয়!
মেরীল্যান্ডে লক ডাউন ভাঙার জরিমানা ৫০০০ ডলার। কাউকে জরিমানা করা হয়েছে বলে জানা নেই। রাস্তায় ভালোই গাড়ি আছে। যেদিন গর্ভনর লকডাউন ঘোষনা করেছিলেন, সেদিন দেখেছিলাম এখানকার আইনজীবীরা পালটা টুইট করেছিল, একজনকেও যদি ৫০০০ ডলার ফাইন করে, রাজ্যের কাছ থেকে ৫ মিলিয়ান ডলার তুলবে সংবিধান বিরোধি লকডাউনের জন্য।
ফলে যা হওয়ার তাই হচ্ছে। এমনিতেই আমেরিকানদের বেসিক ইমিউনিটি লেভেল দুর্বল। তারপরে লক ডাউন মানাতে অনীহা। ফলে মৃত্যু মিছিল থামার নাম নেই। শুধু স্টেডি এই যা।
আসলে আমেরিকানদের কাছে "কাজ" করাটা শুধুযে পয়সা রোজগারের জন্য তা না। কাজ তাদের আইডেন্টিটি। ওই কাজের মধ্যে দিয়েই তারা নিজেদের খোঁজে। যেখানে ভারতীয়দের ক্ষেত্রে একজন পরিচয় খোঁজে তার ফ্যামিলি এবং ফ্রেইন্ডের মধ্যে। ভারতে যারা দিনমজুর, তাদের যদি প্রতিদিন খাবার এবং টাকার বন্দোবস্ত করে দেওয়া হয়, তারা কিন্ত লকডাউন মানবে। আমেরিকাতে সবাইকেই মাসে টাকা দেওয়া হচ্ছে। বাড়ি ভাড়া, বাড়ির ইম আই মুলতুবি রাখার বিল ও আসছে। কিন্ত মুশকিল হচ্ছে সরকার শুধু টাকার বন্দোবস্তই করতে পারে-কিন্ত যে মানুষ শুধু কাজের মধ্যেই নিজেকে আবিস্কার করে, তার মধ্যেই বেঁচে থাকে, তার কাছ থেকে কাজ কেরে নিলে, সেটা তার কাছে মৃত্যু যন্ত্রনা। বন্দুক নিয়ে মাঠে নামবেই!
কাজ বন্ধ হলে, আমেরিকানদের যন্ত্রনা পেটে না। আত্মায়। সেটা আরো মারাত্মক।

No comments: