Monday, May 18, 2015

রাণা রাজনীতি

রাণা প্রতাপ সিংকে নিয়ে হিন্দুত্ববাদি এবং বামেদের রাজনীতি এই মহৎ প্রানএর অপমান। প্রথমত রানা প্রতাপ হিন্দুত্বের কারনে আকবরের বিরুদ্ধে যুদ্ধে নামেন নি।  না ছিলেন তিনি হিন্দুত্ববাদি। মুঘল বিরোধি মুসলমান মিলিশিয়ার সাহায্য  ( উদাহরন বৈরাম খানের পুত্র রহিম খান ছিলেন তার ঘনিষ্ঠ এলায়েন্স) ও তিনি নিয়েছেন আকবরের বিরুদ্ধে নিজের স্বাধীনতা টিকিয়ে রাখতে। আবার নিজের রাজপুত ক্ল্যানের রাজাদের বিরুদ্ধেও যুদ্ধ করেছেন সেই স্বাধীনতা টিকিয়ে রাখতে। মোদ্দা কথা সাম্রাজ্যবাদের বিরদ্ধে রানা প্রতাপ এক অমর জ্যোতি। ঘাসের রুটি খেয়ে গাছের তলায় কাটিয়েছেন (  মধ্যে তাও জুটটো না ) মুঘল বাহিনীর তাড়া খেয়ে ।  জীবনের অধিকাংশ সময় কেটেছে নিদারুন দারিদ্রে বনে জঙ্গলে । আদিবাসী জঙ্গলবাসী ভীলেদের সাহায্য নিয়ে গড়ে তুলেছিলেন গেরিলা আর্মি। এসব কোন কিছুই করার দরকার ছিল না । আকবর প্রায় ছবার সন্ধি প্রস্তাব পাঠিয়েছিলেন । চিতোরের দূর্গ ফেরত দিতেও রাজী ছিলেন আকবর ।  কিন্ত স্বাধীনচেতা প্রতাপ তার ভাইদের মতন সাম্রাজ্যবাদি শক্তির হাতে আত্মসমর্পন করেন নি।  অনাহারে অর্ধাহারে বনে কাটিয়েছেন-কিন্ত সাম্রাজ্যবাদি শক্তির বিরুদ্ধে লড়াই চালিয়ে গেছেন। একটা সময় এসেছিল-যখন একজন রাজপুত ও তার পক্ষে ছিল না । শুধু ভীল আদিবাসিদের নিয়ে বনে থেকে তিনি গেরিলা যুদ্ধ চালিয়েছেন। ইনফ্যাক্ট যেটা চেপে যাওয়া হয় বা রাজপুতরা চেপে যায়- রানা প্রতাপ একবার বলেছিলেন এই সব ভেরুয়া রাজপুত রাজন্যবর্গ যারা আকবরের শয্যায় কন্যা পাঠিয়ে নিজেদের বাঁচিয়ে রেখেছে, তাদের চেয়ে জঙ্গলবাসী ভীলেরা শতগুনে ভাল -যারা কোনদিন কারুর আধিপত্য স্বীকার করে নি। সাম্রাজ্যবাদ বিরোধি আইকনের প্রশ্নে  তিনি ভারতের চে গুয়েভেরা।

 তাকে নিয়ে কিছু আর্মচেয়ার বাঙালী বামেদের পোষ্ট দেখলাম।  সেই সব আর্মচেয়ার বাম বাঙালী যারা মার্কিন সাম্রাজ্যবাদের বিরুদ্ধে গলা ফাটিয়ে আমেরিকান কোম্পানীতে চাকরি করেন বা আমেরিকান বিশ্ববিদ্যালয়ে ফেলোশিপের জন্য চাতক পাখির মতন চেয়ে থাকেন। তাদের পক্ষে অবশ্য রানা প্রতাপ এবং তার সাম্রাজ্যবাদ বিরোধি স্বাধীনচেতা প্রানকে বোঝা অসম্ভব। কারন তারজন্য আরামকেদারা ভাল খাদ্য বাসস্থান ছেড়ে বনে জঙ্গলে অর্ধাহারে অনাহারে থেকে গেরিলা যুদ্ধের অভ্যেস করতে হয়। এসি রুমে ফেসবুক করতে করতে বামেদের রানা প্রতাপের মতন মহৎ প্রানকে গালি দেওয়াতে আমি অবাক নই -কারন স্বাধীনচেতা সেই হতে পারে যে প্রানের মায়া  ত্যাগ করে স্বাধীনতার জন্য সর্বস্ব ত্যাগ স্বীকারে প্রস্তুত। সেটা তাত্ত্বিক স্বমেহনে অভ্যস্ত ভোগবাদি বামেদের কাছে আশা করাটা অন্যায়।

 পাশাপাশি বিজেপি যেভাবে রানা প্রতাপকে হিন্দুবীর হিসাবে তুলে ধরছে তার ও নিন্দা করছি। তিনি হিন্দুত্বের কারনে আকবরের বিরুদ্ধে যুদ্ধ করেন নি। হিন্দুরাজাদের বিরুদ্ধেও তিনি যুদ্ধ করেছেন। রুঢ় সত্য এই যে সমগ্র রাজপুতানা তাকে একা ছেড়ে দিয়েছিল এবং তিনি আদিবাসী ভীলদের নিয়ে সাম্রাজ্যবাদ বিরোধি যুদ্ধ চালিয়েছেন।

No comments: