Monday, December 1, 2014

জব সাটিসফ্যাকশন

ছোটবেলায় কত কিছু হতে চেয়েছিলাম।  গৃহপালিত স্বামীর রোলটা  বাদ দিয়ে কল্পনায় ছিল সব কিছু। লেখক, ডাক্তার, কবি, শিক্ষক, অধ্যাপক, পলিটিশিয়ান, অভিনেতা-যখন যা কল্পনায় টানত। তবে কল্পনার জগতে ছিলনা ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী বা কর্পরেট জগতের ঘানি টানা। ইভেনচুয়ালি, সেইগুলোই হলাম, যা ছোটবেলাতে বেশ আনগ্ল্যামারাস, নীরস, অনাকর্ষনীয়  মনে হত। তবে অন্যদের দিকে তাকালে দুঃখ বা আফসোসের কিছু নেই । আমি তাও কিছু দুধের সাধ ঘোলে মিটিয়েছি। বাকীদের ভাগ্যে আবার তাও জোটে নি। আবার ব্যতিক্রমও দেখছি। একদম ছোটবেলা থেকে বিজ্ঞানী হতে চেয়েছে এবং বড় হয়ে ঠিক তাই হয়েছে, এমন ও হয়েছে আমার বন্ধুদের মধ্যে।

 তবে এই হতে চাওয়ার খেলায়, আশার থেকে নিরাশার পাল্লা অনেক বেশী ভারী প্রায় সবার জন্য। অনেকেই চিনি-যারা বিখ্যাত সাংবাদিক হওয়ার জন্য মিডিয়া ক্যারিয়ার বেছে নিয়ে বেকারত্বের জ্বালায় ভুগছে। এক মিডিয়া হাউস থেকে অন্য মিডিয়া হাউসে আনপেড ঠোক্কর খাচ্ছে। বিজ্ঞানী হতে গিয়ে পোষ্ট ডক্টের পর পোস্ট ডক্ট করে পজিশন না পেয়ে শেষে কোন ফ্যাইন্যান্সিয়াল কোম্পানীতে গণিতজ্ঞের কাজ করতে বা স্কুল শিক্ষক হতে বাধ্য হয়েছে অনেক বন্ধুই। এগুলো একটু বেশী ট্রাজিক।

 আবার ডাক্তার হতে চেয়ে এবং শেষে সফল ডাক্তার হওয়ার পরেও জনগনের ক্যালানি খেয়ে এবং  সরকারের অবজ্ঞার জন্য বিশাল অবসাদে ভুগছে-এমন বন্ধুও আছে! রিলেটিভলি ভাল আছে শিক্ষক, অধ্যাপকরা। চাকরির নিশ্চয়তা আছে, মাইনে ভাল , ছাত্রদের হাতে ক্যালানি খাওয়ার ভয় অন্তত ডাক্তারদের চেয়ে কম। শিক্ষকতা বাদে সব পেশাতেই হতাশা অনেক বেশী। যারা ব্যবসা করে সফল-তারা হাতে গোনা কজন-এবং তাদের বাইরে রাখলে বাকী সব পেশাতেই কম বেশী হতাশা অনেক বেশী। সেটা চাকরিতে ছাঁটাই এর ভয়, স্যাটিসফ্যাকশন, বাজে বস, বাজে কোম্পানী অনেক কিছু হতে পারে। শিক্ষতার চাকরিতে, ভারতে স্যাটিসফ্যাকশন এবং স্টেবিলিটি দুটোই বেশী। তবে আমেরিকার ক্ষেত্রে টেনিওর ট্রাক না পাওয়া পর্যন্ত অনিশ্চয়তা আছেই।

 যারা এখনো ক্যারিয়ারে সেটলড না -তাদেরকে শিক্ষকতা লাইনে যাওয়ার জন্য উৎসাহ দেব। অবশ্য কেও যদি  ইঞ্জিনিয়ারিং বা অন্যকোন ইনোভেটিভ ব্যবসা করতে চায়, সেটাও ভাল । আন্তারপ্রেনিওরশিপে খাটুনি বেশী, রিস্ক সাংঘাতিক-কিন্ত জব স্যাটিসফ্যাকশন বা ইনকাম ও অনেক বেশী।  তবে যদি কেও যদি ওই রিস্ক আর খাটুনি না নিতে চায়, তাহলে চাকরিতে সন্তুষ্টির জন্য শিক্ষতার চেয়ে ভাল লাইন আর নেই । যারা এন জি ও বা স্যোশাল আন্তারপ্রেনিওরশিপ নিয়ে কল্পনার জগতে আছেন-তাদের জন্য বলি ভারতে এটি ঠগবাজদের ঠেক। তবে আমেরিকা হলে স্যোশাল আন্তারপ্রেনিওরশিপ করেও প্রচুর জব সাটিসফ্যাকশন সম্ভব।

No comments: