Sunday, March 4, 2018

শিক্ষিত মুসলমানদের মৌলবাদ বিরোধি অবস্থানই একমাত্র পারে বিজেপিকে আটকাতে

ত্রিপুরায় বিজেপির বিজয় নিয়ে পশ্চিম বঙ্গের মুসলমানরা হতাশ। কিছুটা শঙ্কায় ও হয়ত যে কোলকাতাও গেরুওয়া হওয়ার অপেক্ষায়।

এই প্রসঙ্গে তৃনমূলের আই টি সেলের শ্রীপর্না একটি মুল্যবান কথা লিখেছেন। যে হিন্দুত্ববাদের উত্থানকে ঠেকানোর ক্ষমতা এবং জীয়নকাঠি একমাত্র শিক্ষিত মুসলমানদের হাতে। তারা তাদের সম্প্রদায়ের মৌলবাদিদের প্রতিহত করার চেষ্টা করেন না বলেই আজকে হিন্দুত্ববাদিদের সমর্থন হিন্দুদের মধ্যে এতটা বেড়েছে।

এর সাথে সাথেই শ্রীপর্নাকে হিন্দুত্ববাদের দালাল বলে গালাগাল দেওয়া করা শুরু করে কিছু তথাকথিত "সেকুলার" মুসলিম যুবক। খুব পরিস্কারভাবেই অবস্থা হতাশাজনক। কারন শিক্ষিত মুসলমানরা ভাবছে হিন্দুত্ববাদ স্বয়ংভূ- তাদের সম্প্রদায়ের মৌলবাদ নেই!

একই অভিজ্ঞতা হল জিম নওয়াজ বলে এক পশ্চিম বঙ্গীয় শিক্ষিত মুসলমানের ওয়ালে। সেখানেও বিজেপির বিজয়ে তারা যাবতীয় সেকুলার পার্টিকে দোষারোপ করছে। আমি সেখানে শ্রীপর্নার কথাটাই লিখলাম-আপনারা নিজেদের ধর্মের উগ্র মৌলবাদিদের না ঠেকাতে পারলে, পশ্চিম বঙ্গের সব হিন্দু হিন্দুত্ববাদি হয়ে যাবে। কোন স্ট্রাটেজি, কোন পার্টিই দীর্ঘদিন ধরে এদের আটকাতে পারবে না। সেখানেও শ্রীপর্নার অভিজ্ঞতা হল। জীম নওয়াজ, তিন বছর আগের বিতর্কের স্ক্রীনশটের সূত্র ধরে আমাকে হিন্দুত্ববাদের দালাল ইসলামোফোব বলে গালাগাল দেওয়া শুরু করল। সে ত মানতেই চাইছে না যে হিন্দুত্ববাদ কংগ্রেসের সিপিএমের ইসলামিক মৌলবাদকে তোষন করার ফসল। অভিন্ন দেওয়ানি আইন, শাহবানু মামলা-যতই রেফারেন্স দিন, শিক্ষিত মুসলমান সমাজ এখনো প্রস্তুত নেই এটা মেনে নিতে, তাদের সমাজের আধুনিক সংস্কার দরকার।

সুতরাং হিন্দুত্ববাদের উত্থান ঠেকাবে কে?

এর মধ্যেই খবর বাংলাদেশের বিশিষ্ট বিজ্ঞান লেখক, জাফর ইকবাল মৌলবাদিদের হাতে ছুরিকাহত। এর পরেও এরা মানবে না ইসলামিক মৌলবাদ বলে কিছু আছে! তাহলে হিন্দু মুসলমানরা একটা সেকুলার ছাতার তলায় আসবে কি করে? সিপিএম তৃনমূলের সমর্থনকারি মুসলমান সমাজের একটা বড় অংশ ত প্রকৃত সেকুলার না-তারা হিন্দুত্ববাদের উল্টো পিঠ।

ভারতের মুসলমান সমাজ যদি এই ভাবে ডিনাইয়েল, সম্পূর্ন অস্বীকার করতে থাকেন তাদের সম্প্রদায়ের সংস্কার প্রয়োজন নেই, তাদের মৌলবাদি শক্তি দমন করার দায় তাদের নেই, তাদের মধ্যে গজানো বিশাক্ত সাপগুলোকে ধ্বংস করার দায় তাদের নেই- তাহলে বিজেপি উত্থান কে ঠেকাবে?

এর সাথে সাথেই বামপন্থীদের সেই ভাঙা কাঁসর- আগামী দিনে আরো কঠিন লড়াই!!

মৌলবাদটা সমাজে এলার্জির মতন। এলার্জি একটা রিয়াকশন। মুসলিম মৌলবাদ ও সব দেশে বিভিন্ন বিভিন্ন রিয়াকশন। হিন্দু মৌলবাদ খুব পরিস্কার ভাবেই ইসলামি মৌলবাদের বারবাড়ন্তের বিরুদ্ধে রিয়াকশন। ইসলামিক মৌলবাদের জন্য দেশভাগ এবং দাঙ্গা তারা দেখেছে, দেখছে। শঙ্কায় আছে। এটা এখন ঘরে মধ্যে থাকা ন্যারেটিভ না, ভারতের সব থেকে বড় পলিটিক্যাল ন্যারেটিভ। এটাকে আটকানোর ক্ষমতা সিপিম কংগ্রেস তৃনমূলের নেই। এটাকে আটকাতে পারে একমাত্র শিক্ষিত মুসলমানরাই।

বিজেপিকে আটকাতে পারে একমাত্র শিক্ষিত মুসলমানরাই । যদি তারা সৌদি রাজপুত্র মহম্মদ বিন সালমানের মতন ভারতে কোন নেতা পায়, যে মুসলমান সম্প্রদায়কে এক বিংশ শতাব্দির উপযুক্ত হওয়া স্বপ্ন দেখাবে। দেখাবে তারা সংস্কারে ইচ্ছুক। কিন্ত তিন তালাক বিল থেকে সর্বত্রউ উলটো চোখে পড়ছে।

1 comment:

Unknown said...

আপনার সাথে সম্পূর্ণ একমত। আমরা যারা নিজেদের সেকুলার ভাবতে ভাল বাস্তাম আমরাও নিজের সঙ্গে লরায় করে পারছি না। মুসলিম মৌলবাদ চোখের সামনে বাড়ছে দেখছি। কিন্তু কোন সেকুলার নামধ্রি পারতির কোন ভ্রুক্ষেপ নেই।