Tuesday, May 5, 2009

ফটোগ্রাফার জয় মন্ডলের ওপর তৃণমূলের আক্রমন


বিশ্ববিখাত বাঙালী ফটোগ্রাফার ( নিউ ইয়ার্ক টাইমস এবং রেডিফে ফ্রিল্যান্স করতেন) তৃনমূলের গুন্ডাদের হাতে আক্রান্ত হয়েছেন আজ আপাতত পাওয়া খবরে
জয় মন্ডল এখন কোলকাতার নার্সিং হোমে। তৃনমূলের গুন্ডারা তাকে মেরে হাত ভেঙে দিয়েছে। ক্যামেরা ভেঙে দিয়েছে। তার অপরাধ, তৃণমূল যখন তমলুকে
বিজেপির মিছিলের ওপর হামলা করে-জ়য় মন্ডল তার ফটো তুলছিলেন।

আমি ব্যাক্তিগত ভাবে জয় মন্ডলের বিশেষ পরিচিত। দিল্লীতে একই গেস্ট হাউসের একই রুমে সাত দিন কাটিয়েছি-এবং উনি ওয়াশিংটনে আসলে প্রায় দেখা সাক্ষাত হয়। জয়দা কোন পার্টির লোক না। বাঙালী রাজনীতিবিদরা- এমন কি মমতা ব্যানার্জিও তাকে যথেষ্ঠই ভালোবাসেন।

কিন্তু এই ধরনের ঘটনা কি প্রমান করল? তৃণমূলকে ক্ষমতায় ফেরালে এরা সিপিএমের থেকে কম গুন্ডাবাজি করবে? এরা গণতন্ত্রে বিশ্বাস করে? যারা সিপিএমের কায়দায় সাংবাদিক ফটোগ্রাফার পেটায় তারা সিপিএমের হাতে হৃত বাংলার গণতন্ত্রকে পুনউদ্ধার করবে? সিপিএমের জমানায় যদি একটি নন্দীগ্রাম হয়ে থাকে, তৃণমূলের সাপোর্টার দেখে একথা পরিস্কার, ওরা ক্ষমতায় আসলে ১০০ টা নন্দীগ্রাম হবে।

আমি আগেও বলেছি, এখনো দৃঢ় ভাবেই মনে করি, পশ্চিম বঙ্গে গণতন্ত্র এবং শিল্পের পরিবেশ ফেরাতে, সইফুদ্দিন চৌধুরীর হাত শক্ত করতে হবে। তৃণমূলকে বিরোধিতার ব্ল্যাঙ্ক চেক দেওয়া মানে, আরো গুন্ডাবাজি এবং হিংসাকে মদত দেওয়া।

জ়য় মন্ডলকে যারা পিটিয়েছে, আমি চাইব, মমতাদেবী তাদের দ্রুত বহিস্কার করে, নিজের অবস্থান পরিস্কার করুন। উনি যখন নিউ ইয়ার্কে ছিলেন, এই জয় মন্ডলই উনার বাজার করে দিত। জয় মন্ডল ব্যাক্তিত ভাবেও মমতাদির ভক্ত-যেমন পশ্চিম বঙ্গের অনেক মানুষ এখনো আগ পিছু না ভেবে মমতা ভজনা করে চলেছেন। জয় মন্ডল মার খেয়ে যা বুঝলেন, সেটার জন্যে পশ্চিম বঙ্গবাসি ভোট পর্যন্ত অপেক্ষা করলে তার ফল হবে ভয়াবহ।

No comments: