Thursday, April 28, 2016

এভি সচ, ওভি সচ!

বাংলার মসনদে কে আসবে?
কেস পুরো ঘেঁটে ঘ হয়ে উপনিষদের নারদ-বিষ্ণুর গপ্পো।

নারদ বিষ্ণুর কাছে জিজ্ঞেস করলেন-প্রভু মায়া কি?

বিষ্ণু গাছের তলায় দিবানিদ্রায় মগ্ন-নারদকে কাছে পেয়ে বল্লেন, যাও নদী থেকে জল নিয়ে এসোত-আগে তৃষ্ণা মেটাই-পরে বলছি মায়া কি।

নারদ নদীতে জল আনতে গিয়ে দেখলেন এক পরমা সুন্দরী কন্যা। জলের কথা ভুলে গিয়ে ফ্যাল ফ্যাল করে তাকাচ্ছেন-এবং যথারীতি পিছু ধাওয়া করে মহিলার বাড়ি গিয়ে বাবাকে পটিয়ে, বিয়েটাও সেরা ফেললেন। সেটি ছিল এক ধনী বণিকের এমমাত্র কন্যা। নারদ প্রচুর সম্পত্তির মালিক হলেন। কালক্রমে পুত্র, পৌত্র এল ঘরে। নাতি নাতনি নিয়ে সুখের সংসার।

তারপরে হঠাৎ একদিন বন্যা। জলের সুনামিতে ভেসে গেল নারদের প্রাসাদ। নারদ বাঁচানোর চেষ্টা করলেন তার স্ত্রী, পুত্র, কন্যা, নাতি নাতনী। কিন্ত আস্তে আস্তে ডুবে গেল সবাই। নারদ ও একবুক জলের তলায় ডুবে বাতাসের জন্য হাঁস্ফাস করছেন। মৃত্যু নিকটে-বহুদিন বাদে বিষ্ণুর স্বরণ নিলেন-প্রভু বাঁচাও।

বিষ্ণু দুহাতে নারদকে জল থেকে তুল নিয়ে বসালেন পাশে। সেই গাছতলায় যেখান থেকে বিষ্ণুর নির্দেশে জল নিতে বেড়িয়েছিল নারদ।

বিষ্ণু মৃদু হেসে বল্লেন- আরে আমার জল কোথায় গেল?

নারদ- বলে-প্রভু-তাহলে যা দেখিলাম, উপভোগ করিলাম স্বপ্নে সবই ভুল? কোন কিছু বাস্তব না? কোন কিছু সত্য না?

বিষ্ণু বল্লেন দূর পাগল-ওভি সচ, এভি সচ!

আনন্দবাজার এবং সিপিএমের কথাবার্ত্তা যখনই শুনি-এরা নিশ্চিত মমতার পতন ১৯ শে মে। সাধারন লোকেদের সাথে কথা বললে, তারা বলে তৃনমূলের আসন কমবে-কিন্ত হারবে না। কোনটা যে মায়া, আর কোনটা বাস্তব কে জানে!

পৃথিবীর প্রথম ডেমোক্রাসি ছিল এথেন্সে -আড়াই হাজার বছর আগে। গনতন্ত্র থেকে যাতে স্বৈরতন্ত্র না হয়- কোন নেতা জনপ্রিয় হলেই ভোটাভুটি করে তাকে নির্বাসনে পাঠানোর রেওয়াজ ছিল এথেন্সে।

সেই আড়াই হাজার বছর আগেও যা, জনগণ এখনো তাই আছে। গণতন্ত্রের বস্ত্র হরন-কারুর পছন্দ না। সবাই নিজেদের গণতান্ত্রিক অধিকার ভালো করে বুঝে নিতে চাইছে । সেই হিসাবে নিলে, সিপিএমের জেতার কথা। কিন্ত মুশকিল হচ্ছে সিপিএমের ৩৪ বছর বনাম মমতা ব্যানার্জির পাঁচ বছর -কোন শাসনে মানুষ গণতান্ত্রিক অধিকার বেশী পেয়েছে- এটার চুলচেরা বিচার করতে ইলেকট্রন মাইক্রোস্কোপ দরকার। সিপিএম পার্টির স্বৈরাচারীর শাসনে যারা ক্রদ্ধ ছিল- সিপিএমের প্রতি তাদের আস্থা ফিরেছে-এমন আলামত দেখিনি। সিপিএম ইনফ্যাক্ট এই আস্থা ফেরানোর কোন চেষ্টাও করে নি শেষ পাঁচ বছর। কমরেডরা এখনো সেই একই রকম উদ্ধত আছেন। মমতার কিছু ভুল না করলে, এইবারেই পার্টিটা সাইন বোর্ড পার্টিতে পরিণত হত। কিন্ত সেটা হবে না-না জিতলেও সিপিএম পায়ের তলায় শক্ত মাটি ফিরে পাবে। আর যদি জেতে তাহলে বুঝতে হবে, দিদির স্বৈরাচার পার্টির অত্যাচারকে ছাড়িয়ে গেছে।



যাইহোক, ১৯শে নভেম্বর পর্যন্ত আমার কাছে সবই মায়া। এভি সচ, ওভি সচ।

No comments: