Sunday, August 17, 2014

কৃষ্ণ চেতনা

 কৃষ্ণ কোন ব্যক্তি না। কৃষ্ণ মানুষের চেতনার উচ্চ স্তর।

  মানুষের প্রথম চেতনার স্তরে অর্জুন। সেখানে মানবিকতা, লোভ, দ্বন্দ, জ্ঞাতি, পুত্র, সংসার। আমাদের প্রতিদিনের, প্রতি মুহুর্তের সাধারন মনের স্তর।

  কতটা সত্য আমাদের চেতনার সেই স্তর?  কে "আমি" -আমি কি আমার দেহ?  প্রতি ১২০ দিনে আমার দেহের ৯৯% অনুপরমানু সম্পূর্ন বদলে যায়। বদলে যায় ৯৫% কোষ, কোষানু!  তাহলে কি "আমি" আমার মন? না। আমি কাল কমিনিউস্ট ছিলাম, আজ বাজারী, পরশু আধ্যাত্মিক। মনেরই বা স্থিরতা কোথায়? কি সেই "আমি" যা বদলায় না?
 বদলায় দেহ, বদলায় মন। বদলায় না "আমি"-তাহলে কে সেই আমি?

  আমাদের এই আশা আকাঙ্খা ঘৃণা ভালোবাসা-সবই মনের ক্ষনস্থায়ী ভাব। গিরগিটির রং। চিরস্থায়ী কিছু না।

 কৃষ্ণ আসলে আমাদের চেতনার সব স্তর-ক্ষনস্থায়ী থেকে স্থায়ী-কামনা, বাসনা, লোভ, দ্বন্দ, নাড়ির টান থেকে স্বাশ্বত চেতনায় উত্তোরন। সেইজন্য কৃষ্ণ একই সাথে নারীলোলুপ, উভকামী, ত্যাগ, যোদ্ধা এবং সন্ন্যাসী-মানুষের সব চেতন এবং অবচেতন মন।

No comments: