Wednesday, July 16, 2014

যারা ইস্রায়েলের স্থাপনার জন্য আমেরিকাকে দোষ দিচ্ছেন, তাদেরও ইতিহাসটা ভাল করে জানা দরকার

যারা ইস্রায়েলের স্থাপনার জন্য আমেরিকাকে দোষ দিচ্ছেন, তাদেরও ইতিহাসটা ভাল করে জানা দরকার। বৃটিশরা ইস্রায়েল ছারার দুদিন আগেও ( মানে ইস্রায়েল রাষ্ট্রএর ঘোষনার দুদিন আগে) আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট এবং স্টেট সেক্রেটারি জর্জমার্শাল ইস্রায়েল রাষ্ট্রএর স্বীকৃতি অস্বীকার করেন। ইস্রায়েলকে মেনে নিতে চাইছিলেন না মার্শাল -কারন উনি জানিয়েছিলেন, ইস্রায়েলের জন্ম হলে অশান্ত হবে মধ্য প্রাচ্য। যুদ্ধ হবেই। এমন অবস্থায় পালেস্টাইনে বৃটিশদের আর দুদিন বাকী আছে ( ১৪ ই মে, ১৯৪৮)-বেন গ্রুন ট্রুম্যানের কাছে দূত পাঠালেন ইস্রায়েলের স্বীকৃতির জন্য। ট্রুম্যান জিউ ভোটব্যাঙ্কের জন্য ইস্রায়েলের স্বীকৃতিদিতে চাইলেন। মার্শাল এসব শুনে রাগে অগ্নিশর্মা হয়ে ট্রুম্যানের কাছে জানতে চাইলেন, আরেকটা বিশ্বযুদ্ধ তিনি চাইছেন কি না। ট্রুম্যান এসব কিছু শুনলেন না-আমেরিকা ইস্রায়েলকে স্বীকৃতি দেবে বলে জানিয়ে দিল।

    সবার আগে ইস্রায়েলকে স্বীকৃতি দেয় স্টালিনের সোভিয়েত ইউনিয়ান সহ সব কমিনিউস্ট দেশগুলি।  শুধু তাই না। প্রথম আরব-ইস্রায়েল যুদ্ধ, যেটাতে হারলে ইস্রায়েল পটল তুলত, সেই যুদ্ধে ইস্রায়েলকে অস্ত্র সাহায্য করে একমাত্র চেকোশ্লোভাকিয়া সহ সব সোভিয়েত ব্লক। আমেরিকা তখন ইস্রায়েলের ওপর ব্লকেড চাপিয়েছিল।

  কিন্ত কেন? আসলে জর্জ মার্শালের কারনে আরব রাষ্ট্রগুলি তখন আমেরিকান পোলাপান। কারন আমেরিকার তেল কোম্পানীদের চাপ। ফলে আরব বিশ্বে সোভিয়েত ব্লক নিজেদের রাষ্ট্র হিসাবে ইস্রায়েলকে চাইছিল -বিশেষত ইস্রায়েল মিলিশিয়া ঐতিহাসিক কারনে সোভিয়েত ইউনিয়ানের কাছে বহুদিন থেকে সাহায্য পেয়ে এসেছে।   কারন ইস্রায়েল মিলিশিয়া হাগানা ১৯৪৫ সাল থেকেই বৃটিশদের ওপর গেরিলা আক্রমন করতে থাকে ( যদিও তার আগে তারা বৃটিশদের সাথেই ছিল)-এবং বৃটিশ তখন আমেরিকানদের দোশর।  ফলে ১৯৪৫ সালে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইস্রায়েলের একমাত্র ভরসা ছিল স্টালিনের সোভিয়েত ইউনিয়ান সহ ইস্টার্ন ব্লক। সব থেকে বেশী সাহায্য এসেছিল চেকোশ্লোভাকিয়া থেকে।
 
 চেকোশ্লোভাকিয়ার ফাইটার প্লেন এবং অস্ত্র না পেলে ইস্রায়েল প্রথম আরব-প্যালেস্টাইন যুদ্ধেই অক্কা পায়-কারন তখন মিশরের হাতে আধুনিক আমেরিকান অস্ত্র।

  আজকের বঙ্গীয় কমিনিউস্টরা ইস্রায়েলের জন্য আমেরিকাকে দায়ী করছে!! অথচ ইতিহাস পুরো উল্টো। ইস্রায়েল নামক রাষ্ট্রটা জন্মলগ্নে টিকে গেছে শ্রেফ সোভিয়েত ব্লকের অস্ত্র সাহায্য। সেখানে আমেরিকা প্রথমে তার বিরোধিতাই করেছিল আর সোভিয়েত ছিল সমর্থনে। প্যালেস্টাইনের আরব দের মারতে অস্ত্র এসেছিল কমিনিউস্ট ব্লক থেকেই!!

  এর পরে ইতিহাস দ্রুত বদলাবে। ইজিপ্ট সোভিয়েতের বন্ধু হতেই-ইস্রায়েল আমেরিকার সব থেকে বড় মিত্র হিসাবে দেখা দেবে। কিন্ত সেসব হয়েছে ইস্রায়েলের জন্মের কুড়ি বছর বাদে।

 ভ্যাগ্যিস হয়েছে!! নইলে বঙ্গজ কমিনিউস্টরা মুসলিম ভোটব্যাঙ্কের জন্য ফিলিস্থিনি কান্নার সুযোগ হারাতেন!! মনে রাখবেন ১৯৭৮ন্সালে সোভিয়েত যখন আফগানিস্তান দখল করে, মিগ ২৭ বিমান আফগান মুক্তিযোদ্ধাদের ওপর বোমা মারছিল, বংগের কমিনিউস্টরা আফগানিস্থানে সোভিয়েত আগ্রাসনের জন্য একটু চোখের জল ফেলে নি। যদিও বলে রাখি মাত্র ২ বছরে সোভিয়েত প্রায় ৩০০,০০০ আফগান নিধন করেছিল।

  এতেব বঙ্গের কমিনিউস্ট বৃন্ধ- ইতিহাস বড়ই নির্মম এবং তোমাদের ফিলিস্থিনি কান্না দেখে হাঁসছে! মানবতার জন্য সিলেক্টিভ পলিটিক্যালি কারেক্ট কান্না ( সোভিয়েত এপ্রুভড এবং প্রো ইসলামিক) থেকে যে কোষ্ঠকাঠিন্যের আওয়াজ নির্গমন হয়-সেটা আর এদের কে বোঝাবে।

No comments: