Sunday, October 14, 2012

বিধির বাঁধন কাটবে তুমি এমন শক্তিমান?

বিধির বাঁধন কাটবে তুমি এমন শক্তিমান?

-বিপ্লব

বাঙালী রোম্যান্টিক। আপাত দৃষ্টিতে এটা ভাল। কিন্ত সেই মদ, গাঁজা, কবিতা আর বামপন্থার রোম্যান্টিকতায় ডুবে থাকা বাঙালী যখন বিদেশী বিনিয়োগ আটকাতে যায়, সেটা হয় আত্মহত্যা। জ্যোতিবাবুর হাত ধরে বাঙালী কম্পিঊটার আটকাতে গেছিল-সেটা যেমন পশ্চিম বঙ্গের চূড়ান্ত ক্ষতি করেছিল-আজকে এফ ডি আই এর বিরুদ্ধে মমতার জিহাদ ও দেশ এবং রাজ্যের জন্য ততটাই ক্ষতিকর। প্রযুক্তি এবং বিশ
্বায়নকে আটকানোর সাধ্য স্বয়ং আমেরিকান প্রেসিডেন্টের ও নেই-সেই ক্ষমতা বিশ্বের এক কোনে পরিতক্ত্য কুয়াতে পচতে থাকা কূপমন্ডুক বাঙালীর থাকবে? এই ধরনের চিন্তা ভাবনা অজ্ঞতা, কুসংস্কার এবং দুর্বল বুদ্ধির পরিচয়। মানব সভ্যতা এবং মানুষ স্পেসিসটির ইতিহাস শুধু এক ভাবেই বর্ননা করা যায়-সেটা হচ্ছে পরিবর্তিত পরিস্থিতিতে ( সেটা জলবায়ু, প্রযুক্তি বা সুনামি/ভূমিকম্প ) যে জাতি নিজেকে যত দ্রুত মানিয়ে নিতে পারে, সেই জাতিই শুধু টিকে থাকে। ইতিহাসে বাঙালীর মতন হাজার হাজার জাতি এসেছে এবং তাদের অবলুপ্তিও হয়েছে। সেই সব অবলুপ্তির মূল কারন তারা অধিকাংশ ক্ষেত্রে পরিবর্তিত পরিস্থিতির সাথে নিজেদের অভিযোজন করতে ব্যার্থ হয়েছে। এটা প্রযুক্তির যুগ। এযুগে খুচরো ব্যাবসা হবে ইন্টারনেটে ইকমার্সের মাধ্যমে। আমেরিকার বড় বড় দোকান এই প্রযুক্তির সামনে উঠে যাচ্ছে বা তারাও ইকমার্সে চলে যাচ্ছে। এরপর কি মমতা দোকান বাঁচাতে ইকমার্স বন্ধ করবেন পশ্চিম বঙ্গে? কারন মমতার লজিক মানলে ইকমার্স ও পশ্চিম বঙ্গে বন্ধ করতে হয়!!! কি সব ভয়ংকর যুক্তি! প্রযুক্তির সাথে পুরাতনের অবসান হবে, নতুনের হবে আবাহন-এটাই নিয়ম। করনিক কুলের চাকরি যাবে বলে জ্যোতিবাবুর মতন গোঁ ধরে কম্পিউটার এ রাজ্যে বন্ধ করলে, পশ্চিম বঙ্গের হালটা কি হত? মানুষকে, ব্যাবসাকে নতুন প্রযুক্তির সাথে ক্রমাগত মানিয়ে নিতে হবে। এটাকে না মানলে পশ্চিম বঙ্গ আবার আদিম যুগে চলে যাবে। সিপিএম এমনিতেই পশ্চিম বঙ্গকে তাম্রযুগে পাঠিয়ে দিয়েছে-এবার মনে হচ্ছে দিদি রাজ্যাটাকে প্রস্তর যুগে পাঠাবেন।

বাঙালী গত ৮০০ বছর ধরেই পরাধীন জাতি। ১৯৭১ সালে স্বাধীন হওয়ার পর বাংলাদেশের জীবনে রাজনৈতিক সার্থকতার চেয়ে ব্যার্থতা বেশি। পশ্চিম বঙ্গে তৃণমূল সর্বপ্রথম স্বাধীন একটি সরকার চালাচ্ছে। কারন এর আগের কংগ্রেস বা সিপিএম সরকার চলত দিল্লী থেকে-সিপিএমের রাজ্য নেতারার অধিকাংশ ক্ষেত্রেই কারাতের মতন নেতাদের বোঝাতে ব্যার্থ হতেন। সেই অর্থে তৃণমূলই প্রথম সম্পূর্ন স্বাধীন বাংলা সরকার। এই জন্যেই এদের কাছ থেকে আশা প্রাত্যাশাও বেশি। কিন্ত মমতা এবং তাদের ভাইরা ভুলে গেছেন, জনপ্রিয়তা হচ্ছে নেমে যাওয়ার সিঁড়ি। জনপ্রিয় ও হব, আবার সরকার ও চালাব, দুটো বোধ হয় একসাথে হবার নয়। এটা মমতাদেবী যত দ্রুত বুঝবেন তত ভাল।

No comments: