Sunday, April 10, 2011

ভারতের ধনতান্ত্রিকতা আসলেই সামন্ততান্ত্রিক

গোদরেজ এবং বাজার শিল্প গোষ্ঠি জানিয়েছে, গোষ্টি পরিচালনা এবং নেতৃত্ব সম্পূর্ন পরিবারের হাতেই থাকবে। পরিবারের বাইরে থেকে এই কর্পরেট সম্রাজ্য চালানোর প্রশ্নই ওঠে না।

http://anandabazar-unicode.appspot.com/proxy?p=10bus1.htm

ভারতের অধিকাংশ কর্পরেট সম্রাজ্য মারোয়ারি বা গুজরাতি ফ্যামিলিদের হাতে। এবং তারা যে খুব পেশাদারি ভাবে সেই কর্পরেট চালান না-সেটা সেই কর্পরেটের কর্মী মাত্রই জানেন। মারোয়ারী কর্পরেট বাজাজ, ভিডিওকন ইত্যাদি কোম্পানীতে উচ্চপদে মূলত তাদের পরিবারের ঘনিষ্ঠরাই বসেন। ঠিক যেমনটা এখন মধ্যপ্রাচ্যের রাজপরিবার গুলোতে হয়। ভারতের এর ব্যাতিক্রম অবশ্যই আছে-এবং সেক্ষেত্রে প্রথমেই ইনফোসিসের নাম উঠে আসবে। যেখানে কোম্পানীর মালিক ছিলেন কোম্পানীর কর্মীরা। ফলে, তাদের ম্যানেজমেন্ট পেশাদারি-এবং উচ্চপদে যোগ্যতম কর্মীরাই উঠে আসেন।

যেকোন পেশাদারি ধনতন্ত্রে ইনফোসিস মডেলই চলে। ওয়ারেন বাফে বা বিলগেটসের পুত্র কন্যারা তাদের কর্পরেট সম্রাজ্যের উত্তাধিকারি না। বাফে তার ছেলে মেয়েদের ৫ মিলিয়ান ডলার সম্পত্তি দিয়ে, তার ৭০ বিলিয়ান ডলারের সম্রাজ্য মূলত কর্মী এবং জনসেবার হাতে ছেড়ে দিয়েছেন। বাফের উত্তরাধিকারিও তার চার পুত্র কন্যার কেও না-বার্কশায়ার ইনভেস্টমেন্ত কোম্পানীর ২৭০ জন ম্যানেজারের মধ্যে থেকেই তার উত্তরাধিকারি খোঁজার চেষ্টা চলছে।

উন্নত ধনতন্ত্র যা উদ্ভাবনি শক্তির স্টীমে চলবে-তাতে এই ধরনের পরিবারতন্ত্র যা সামন্ততান্ত্রিক ব্যাবস্থার এক্সটেনশন তা চলতে পারে না। উন্নত ধনতন্ত্রে কোম্পানীর মালিকানা থাকবে শ্রমিক এবং ব্যাঙ্কের হাতে। প্রতিযোগিতার বাজারে পরিবারতন্ত্র টেকা উচিতই না। কিন্ত ভারতে রিলায়েন্স বা বাজাজের মতন কোম্পানীরা টিকে যাচ্ছে রাজনীতিবিদদের পৃষ্ঠপোষকতায়। রিলায়েন্সের ম্যানেজমেন্ট অত্যন্ত বাজে- কিন্ত তারা জানে ভারতের রাজনীতিবিদদের বশ করে কি করে সম্পত্তি বাড়ানো যায়। মূলত সেটাই তাদের এবং অন্যদের ব্যাবসা।

সুতরাং ভারতে উন্নত মডেলের ধনতন্ত্র এখনো বহুদূর। যা চলছে, তা সামন্ততান্ত্রিক কাঠামোর এক্সটেনসেন মাত্র। আর সমস্ত রাজনৈতিক দলগুলি, সেই পরিবারতন্ত্রের ডিমেই তা দিচ্ছে। ভারতে এখনো কোন উন্নত বামদল নেই-যারা উন্নত ধনতান্তিক সমাজের বিকাশের মধ্যে দিয়ে সমাজতান্ত্রিক বিবর্তনের পথে যাবে। তারা একবার স্টালিনদের ফটোতে মালা দেয়-তার পরে বাজাজদের জুতো পালিশ করে। স্টালিন এবং বাজাজ- সরকারি এবং সামন্ততান্ত্রিক ধনতন্ত্র-এই দুই ইতিহাস পরিতক্ত্য বজ্য পদার্থ। অথচ আমাদের বাম জনগোষ্ঠি নেতৃত্বের অভাবে, সেই নদর্মার জলেই তর্পন করছে।

No comments: