Monday, November 8, 2010

ওবামার ভারত সফর এবং আমরা


আমি টিভি প্রায় দেখিই না-শুধু ট্রেডমিলে উঠে সি এন এন চালিয়ে দিই। গত তিনদিনে কত আশা করেছিলাম, সি এন এন প্রেসিডেন্টের ভারত ট্যুর নিয়ে কত কিছু দেখাবে। আফটার অল ওবামা ভারতে এমন তেল মারা শুরু করলেন, আমি ত ভাবছিলাম আমেরিকায় হার নিশ্চিত জেনে, উনি ভারতের প্রধানমন্ত্রী হওয়ার জন্যে ইলেকশন লড়ছেন! তার সাথে মিশেল ওবামার বাচ্চাদের সাথে কিছু অসাধারন নাচের দৃশ্যত ছিলই। ধুস আমেরিকান মিডিয়া কিছুই দেখাল না। আমেরিকান প্রেসিডেন্ট জানালেন ভারত এখন পৃথিবীতে গণতন্ত্রের জন্যে নেতৃত্ব ও অনুকরনীয় দেশ-ভারতের থেকেই শেখা উচিত একটা দেশ কি করে শিক্ষায় বিনিয়োগ করে ভবিষ্যত তৈরী করে। গোটা পৃথিবীতে যখন মন্দা-তখনো ভারত বেড়েছে ৭-৮% হারে। ভারত নিয়ে উনি এত ভাল ভাল কথা বললেন, আমি নিশ্চিত আদবানীজি শুধু বলতে বাকী রেখেছিলেন দাদা এবার বিজেপির হালটাও ধরুন-আমাদের নেতা নেই!

তবে ভারতের ছাত্রদের সামনে ওবামাকে বেশ বেসামাল লাগল। পাকিস্তান নিয়ে চেপে ধরতে উনি এদিক ওদিক দিয়ে পালাচ্ছিলেন। ভাল লাগল আমেরিকান প্রেসিডেন্টকে দেখে না ঘাবরিয়ে ওরা জিজ্ঞেস করল, পাকিস্তান নিয়ে আপনারা চোর পুলিশ খেলেন কেন? আমাদের সিংজীর যদি এতটুকু সাহস ও থাকত। এদিকে ওবামা যা তেলমাস্টার উনি সিংজীকে গোটা বিশ্বের অর্থনৈতিক নেতা বানানোর ঘি খাইয়েছেন। সিংজী নাকি ওবামার অর্থনৈতিক পরামর্শদাতা এটা ওবামা অনেকবার বলেছেন! এতেই সিংজী কাত-উনি কৃতজ্ঞতা বশত পাকিস্তানের ন্যায় অসস্তিকর ব্যাপারে আলোচনা করতে ভুলে যান-অথচ ১৯-২০ বছরের ছেলে মেয়েদের সামনে পাকিস্তান নিয়ে ওবামার ঘুরি ভোকাট্টা!

ওবামার ভারতীয় পার্লামেন্টে ভাষন একটি ঐতিহাসিক ঘটনা। এই দুর্লভ সন্মান খুব কম রাষ্ট্রপ্রধানের ভাগ্যেই জুটেছে। তাই ওবামা সুযোগটা ভালোই কাজে লাগালেন। মহত্মা গান্ধী, রবীন্দ্রনাথ, বিবেকানন্দ ( উনি উচ্চারন করলেন, ঠান্ড ), আম্বেদকর-অধুনা ভারতের রূপকারদের কেও তার ভাষন থেকে বাদ গেল না। উনাকে উনার স্ট্রাটেজিস্ট নিশ্চয় জানিয়ে দিয়েছে যে ভারতীয়দের সাথে কানেক্ট করার জন্যে এই নামগুলোর একটা একটা করে উদ্ধৃতি দিতে হবে। ভারতের ইতিহাস ভূগোল সব কিছুতেই গোল দিয়ে ওবামা লক্ষ্য করেন নি কয়েকটা গোল সেমসাইডেও খেয়েছেন।

প্রথমত উনি এসেছিলেন বাণিজ়্য সফরে। ভারত সফর থেকে আমেরিকাতে ৫০,০০০ চাকরি সৃষ্টিই তার আসু উদ্দেশ্য ছিল। শোনা যাচ্ছে উনি সফল-বোয়িং , লকহীড থেকে সব যুদ্ধবাজ কোম্পানীগুলি অনেক কনট্রাক্ট সাইন করেছে। অথচ আমেরিকার কাছ থেকে ভারতের দরকার ছিল সবুজ প্রযুক্তি এবং নিউক্লিয়ার পাওয়ার। তার বদলে ফাইটার প্লেন কেনাতেই দেখছি আগ্রহ বেশী। তাতে ভারতের জনগনের কি লাভ?
আমেরিকান জনগনের ও লাভ নেই। শুধু দালালদের লাভ। আমেরিকা আর ভারতে দালালরা ছারা আর কেও বাস করে না নাকি?

No comments: