Sunday, August 8, 2010

সত্যিই কি আমরা আলাদা?

ইসলাম বা মুসলিমরা আলাদা এই ধরনের বিশ্লেষন করে শুধু শুধু আমরা তোমরা তত্ত্ব তৈরী হবে। সমস্যা হচ্ছে মুসলিমরা ভাবে তাদের ইসলাম সবার থেকে আলাদা ( এর থেকে ভালো ধর্ম হয় না) আর অমুসলিমরাও ভাবে ইসলাম সত্যিই সবার থেকে আলাদা ( এর থেকে ভয়ংকর ধর্ম হয় না)। ফলে দুপক্ষেরই ধারনা ইসলাম সত্যিই আলাদা!

বাস্তবে কি তাই? একজন মুসলিম মা কি তার ছেলেকে অন্য ধর্মর কোন মায়ের থেকে বেশী বা কম ভালোবাসে? অবশ্য আমি এমন উল্লুক নানান ফোরামে পেয়েছি-যেখানে অমুসলিমরা আমাকে বোঝানোর চেষ্টার করেছে মুসলিম পিতামাতারা ধর্মের কারনে সন্তানের প্রতি যত্নবান না-আর
ইসলামিস্টরা আমাকে বোঝানোর চেষ্টা করেছে ইসলামে ধর্মের জন্যে
তারা ছেলে মেয়েদের প্রতি বেশী যত্ন শীল।

এসব দেখার পর, শোনার পর স্বাভাবিক রক্তচাপ বজায় রাখা আমার পক্ষে সত্যিই অসম্ভব হয়। আমি শুধু ভাবি মানুষ কতটা নিরেট হলে ভাবতে পারে একজন মুসলমান মা, একজন হিন্দু বা ক্রীষ্ঠান মায়ের থেকে আলাদা হয়?

বাস্তব এটাই -আমি দেখেছি অধিকাংশ মানুষ সেটাই ভাবে। মুসলমান আর অসমুসলমানদের পক্ষে এটা মুদ্রার এপিঠ বনাম ওপিঠ হয়।

একজন ভারতীয় মুসলমান বা বাংলাদেশী মুসলমানের সাথে আমার জেনেটিক গঠনে কোন পার্থক্য নেই। আর সেটা নেই বলেই-আমরা জৈবিক ভাবে আলাদা হতে পারি না-সামাজিক যে পার্থক্যটা আছে সেটাও নগন্য কারন সামাজিক বিবর্তন ও আবাহওয়ার ওপর অনেক বেশী নির্ভরশীল-ইতিহাসের থেকে।

ধর্মের প্রতি অন্ধ বিশ্বাস হিন্দুর ও আছে-মুসলমানদের ও আছে। অন্ধ বিশ্বাসী মুসলমানদের সংখ্যাটা অনেক অনেক বেশী। কিন্ত সেটা কি আদৌ কিছু পার্থক্য জুরে দিতে পারে? বাংলাদেশ কি পারবে সপ্তম শতকের আরবের উটের দুধ খেয়ে [ পড়ুন কোরানিক বা শারিয়া সমাজ] এক বিংশ শতাব্দীতে যে জীবিকাগুলো সৃষ্টি হচ্ছে, তার সুবিধা নিতে? বা তার ১০% লোককে খাওয়াতে? তাহলে মুসলিমরা যে নিজেদের ইসলামিক বা ইমান দেখায়-সেটা শ্রেফ লোক দেখানো-সমাজচ্যুত হওয়ার একটা ইনসিকিউরিটি-সত্যিকারের ইসলাম ধর্মে বাংলাদেশীরা বিশ্বাস করলে, বাংলাদেশ কি করে দুর্নীতিতে বিশ্ব চ্যাম্পিয়ান হয়? বা ভারতে এত লোক ধর্মে সত্যিই বিশ্বাস করলে ভারতে কি করে এত ব্যাপক দুর্নীতি হয়?

সত্যিই কি কেও ধর্মে বিশ্বাস করে? না নিজেদের বেঁচে থাকায় বিশ্বাস করে?

কেও যখন বলে সে ইসলামে বা হিন্দু ধর্মে বিশ্বাস করে-সে শ্রেফ মিথ্যে কথা বলে। আসলে সে বলছে আমার আইডেন্টি মুসলিম বা হিন্দু- এবং এই পরিচয়টা তার বেঁচে থাকার জন্যে দরকার। সেই বেঁচে থাকা…।

কারন আমি দেখেছি কাস্টমার টানতে পাকিস্থানের মুসলিম রেস্টুরেন্ট মালিক পাঞ্জাবী সেজে বসে থাকে-কারন পাকিস্থানী রেস্টুরেন্টে অনেকেই যেতে চায় না পাকিস্থানের প্রতি ঘৃণাতে। আবার বাংলাদেশের সময় রায়োটে অনেক হিন্দু রাতারাতি নিজেদের মুসলিম করেছে-সেই বাঁচতে! আমি নিজেই দেখেছি অনেক মুসলিম আমেরকাতে এসে ক্রীষ্ঠান ধর্মের নাম নিয়ে চাকরি জীবন কাটায় যাতে মহম্মদ হওয়ার জন্যে তাকে বঞ্চিত না হতে হয়। সেই বাঁচার চেষ্টা।


দুর্ভাগ্য এটাই-এই সহজ সত্য আমাদের চোখে পড়ে না-আমরা বিশ্বাস করি না।

No comments: