Thursday, January 22, 2009

প্রণবকে প্রদেশ কংগ্রেসের সভাপতি করে নিজেদের দুর্বলতাকেই স্বীকৃতি দিল কংগ্রেস

এ রাজ্যের কংগ্রেস কালচারের বদল হবে এমন আশা করাটাই ভুল। আবার সেই প্রণব বাবুকেই সভাপতি করতে হল! প্রণব বাবু এখন পাকিস্থান সামলাবেন, না এ আই সিসি সামলাবেন না পশ্চিম বঙ্গে কংগ্রেসকে দেখবেন? এত কাজ কি কারুর পক্ষে করা সম্ভব? এর পরে উনি এখন পশ্চিম বঙ্গের অভিভাবক। বুদ্ধ থেকে মমতা-সবাই তার দ্বার পার্থী। এমন অবস্থায় কি করে, এই রাজ্যকে চাঙ্গা করার কাজে তার হাতে যথেষ্ঠ সময় থাকতে পারে? প্রদেশ কংগ্রেসের সভাপতির উচিত পশ্চিম বঙ্গ চষে ফেলে কর্মীদের উৎসাহিত করা-দলকে চাঙ্গা করা। সেই কাজ করবে কে?

অবশ্য সোনিয়া করবেন ই বা কি? প্রিয় ছাড়া, এই রাজ্যে সবাই মানবে এমন নেতা ছিল না। কংগ্রেসের অবস্থা দেখলে বোঝার উপায় নেই-এই রাজ্যে তারা সাইন বোর্ড না আন্দোলন করার ইচ্ছা আছে। এত সত্ত্বেও ভোটে কংগ্রেস খুব খারাপ কিছু করছে না-কারন সাধারন রাজ্যবাসী সিপিএম এবং মমতা-দুই দলের ওপরেই খাপ্পা। বাম এবং বাম বিরোধি ভোট এর যে বিভাজন আগে ছিল-এখন তা ফিকে। কারন মমতা ব্যানার্জি অধুনা মাওবাদিদের নিয়ে তৃণমূলকে অতিবাম দল বানিয়েছেন। বাম মনোভাবা সম্পন্ন নক্সালরা-যাদের বন্দুক ধরার ক্ষমতা নেই-তারা ইদানিং দিদির আঁচল ধরে, তৃণমূল হয়েছেন। ফলে এখন পশ্চিম বঙ্গে তিনটি শ্রোত-বাম এবং উন্নয়ন পন্থী। এই মধ্যবিত্ত গোষ্ঠি মূলত সিপিএমের সমর্থক। বাম এবং ধণতন্ত্র বিরোধি ও ভূমিহীন কৃষক-এরাই এখন তৃণমূলের পিলার। যা আগে সিপিএমের এক চেটিয়া ছিল। এর সাথে আছে কিছু অন্ধ সিপিএম বিরোধি। এরা সবাই তৃণমূল।

এর বাইরে একটা বিশাল ভোটবেস ছিল-সেটা উন্নয়নপন্থী বাম বিরোধি মধ্যবিত্তদের ভোটার বেস। অন্যান্য রাজ্যে এটাই মেইন স্ট্রীম ভোট ব্যাঙ্ক। এই ভোটটা কংগ্রেসের টানার কথা। কিন্ত রাজ্য নেতাদের কি আর সেই সময় আছে? প্রিয়বাবু ভালোই শুরু করেছিলেন। কিন্ত তিনি অসুস্থ হতেই কংগ্রেস আবার সাইনবোর্ড টাঙিয়ে ঘুমাচ্ছে। এইভোট ব্যাঙ্কটা কংগ্রেস অনায়াসেই কনসলিডেট করতে পারত-যদি যোগ্য নেতা থাকত। প্রণব বাবুকে দিল্লীর দ্বায়িত্ব সামলাতে হয়। উনাকে ওপরে বসিয়ে কমিটি তৈরী করে কি এই কাজ হবে? নিদেন পক্ষে অধীর চৌধুরীকে ভোটের দ্বায়িত্বটা দিতে পারতেন সোনিয়া গান্ধী। কিন্তু দলে এত অধীর-বিরোধি লোক-উনিই বা কি করবেন! আজকেই শুনলাম মালদহে কংগ্রেস ভাঙছে। এসব কিছুই হত না। যদি কংগ্রেস একটি উন্নয়ন মুখী আন্দোলন গড়ে তুলতে পারত। দিদি যেভাবে উন্নয়ন বিরোধি আন্দোলনে টাটাকে বাই বাই করেছেন-তাতে যারা পশ্চিম বঙ্গের উন্নয়ন দেখতে চান-এবং সিপিএমকে পছন্দ করেন না, তাদের ত একটা রাজনৈতিক প্ল্যাটফর্ম থাকতে হবে?? এটা ত কংগ্রেস তুলতে পারত? সেই সুদিন বোধ হয় পশ্চিম বঙ্গের ভাগ্যে নেই।

1 comment:

Debasish said...

West Bengal er congress kono din e puro puri CPM birodhi ta te namte parbe na. Karon, West Bengal ebong Center e CPM ebong Congress eke opor er poripurok. Congress jane jodi Center e Government toiri korte hoi, tahole CPM sahajjo korbai. abar CPM o jane je eai Rajje jodi congress TMC er songe jot kore tahole "Left Front" e CPM er Nironkush Sonkhagoristho ta thakbe na. Karon Sonmilito Birodhi sokti er VOTE Bengal e Left Front er pray kacha kachi.
Tai Congress eai rajje sobsomoi e ekta chaya juddho chalai. Lok dekhano Birodhita.
Aar Ondho CPM birodhita ? Seta to sob dol eai ache, CPM e ki emon kau nai jara ondho Congress Birodhita koren othoba ondho TMC birodhita koren ? Tai ondho CPM birodhita ajuhath chara aar kichu noi.