Sunday, April 19, 2015

সীতারাম ইয়েচুরী এবং প্রথম বাহাদুর শাহ

সীতারাম ইয়েচুরীর সিংহাসন আরোহনে কিছু কিছু কমরেড আশার ছলনে বুক বাঁধিতেছেন। যদি ভারতবর্ষের বুকে বামেদের ডুবন্ত জাহাজের ক্যাপ্তেন শিপরেক হইতে জাহাজটি সারাই করিয়া আবার  জনসমুদ্রে ভাসাইতে সক্ষম হৌন।  ভারতের গণতন্ত্রে বামেদের বিধি সত্যই বাম। রাজনীতির যুদ্ধে আদর্শ হইতেও সেনাপতির ক্যারিশমা এবং তাহার স্ট্রাটেজি যুদ্ধের ভাগ্য নির্নয় করিয়া থাকে। দক্ষিন পন্থীদের ভাগ্য ফিরিয়াছে-তাহারা নরেন্দ্রমোদির ন্যায় দক্ষ দক্ষিনপন্থী সেনাপতির নেতৃত্বে বাড়িতেছেন। মোদি ম্যাজিক মিডিয়া ম্যাজিক বলিয়া নস্যাত করা সহজ বটে-কিন্ত  গণতান্ত্রিক যুদ্ধ নীতিতে,  তাহাও যুদ্ধের গুরুত্বপুর্ণ স্ট্রাটেজি। মধ্যমপন্থীদের দুঃখের দিন শেষ হইবে কংগ্রেসের অন্তর্জলী যাত্রায়। রাহুল গান্ধীর বদলে কেজরিওয়াল, মধ্যমপন্থীদের নেতা হিসাবে উঠিয়া আসিতেছেন। এবং মধ্যমপন্থীরাও কালক্রমে তাহার মধ্যে দক্ষ সেনানায়ক পাইবেন-যিনি এই গণতান্ত্রিক যুদ্ধের স্ট্রাটেজি বিলক্ষণ  বোঝেন এবং মোদিকে পরাজিত করিবার ক্ষমতা এবং প্রতিভা উভয়ের অধিকারী।

  নেতার অভাবে মাথা ঠুকিতেছেন ভারতের সাবেক বামপন্থী সমর্থক বৃন্ধ। তাহাদের নেতা প্রকাশ কারাতকে ইতিহাস কালিদাসের বামপন্থী সংস্করন বলিয়াই স্বরণ করিবে। এইবার আসিয়াছেন সীতারাম ইয়েচুরি। যিনি ১৯৮৯ সালে পিপলস ডেমোক্রাসিতে চেসেস্কুকে মহান কমিনিউস্ট নেতা এবং.২০১২ সালে উত্তর কোরিয়ার কুখ্যাত ডিক্টেটর কিম জংকে মহান শ্রমিক নেতা বলিয়া  দাবী করিয়াছিলেন। ইয়েচুরি সি বি এস সি বোর্ডের পরীক্ষায় প্রথম হইয়াছিলেন । এহেন যেসব ছাত্ররা পরীক্ষায় প্রথম স্থান অধিকার করিয়া থাকে, তাহারা বুকিশ বলিয়া ভাল এক্সিকিউটিভ হইবার অধিকারী-কিন্ত একটি বৃহৎ দলকে নেতৃত্ব দান করিতে দরকার ভিশন এবং স্ট্রাটেজি। যাহা মোদি এবং কেজরিওয়াল উভয়ই ল্যান্ড স্লাইড বিজয়ে মাধ্যমে দক্ষতার সাথে প্রতিষ্ঠা করিয়াছেন।  আর বামেদের ভোটার বেসের স্লাইডিং অব্যহত!

 কিন্ত ভারতের বাম আন্দোলনে নতুন ভিশন এবং স্ট্রাটেজি অনুপস্থিত। সেই গতানুগতিক স্টেট ক্যাপিটালিজমের রুমালকে স্যোশালিজমের বিড়াল বলিয়া চালাইবার পুরাতন ভুলগুলি রিপিট করিলে, আম ও ছালা দুই হারাইবার সম্ভাবনা প্রবল।  ল্যাটিন আমেরিকা এবং ইউরোপের সফল বাম আন্দোলনগুলির তিনটি ভিত্তি - প্রথমত তাহারা স্টেট ক্যাপিটালিজম বর্জন করিয়া, কমিউনিটি ক্যাপিটালিজমে ঝুঁকিয়াছিলেন কোয়াপরেটিভের মাধ্যমে । দ্বিতীয়ত লেনিনবাদ, মার্ক্সবাদ সব ত্যাগ করিয়া ইহারা মাটি হইতে বামপন্থার উপাদান খুঁজিয়াছেন যাহাতে ডিরেক্ট ডেমোক্রাসি বা পার্টিসিপেটরী ডেমোক্রাসিকে অধিক গুরুত্ব দেওয়া হইয়াছে। বস্তাপচা ঘৃণ্য পার্টি স্বর্গ, পার্টি ধর্ম, পার্টি ইহকাল পরকাল সুলভ ক্রনিক কমিনিউস্ট ক্রিমিন্যালিজমকে ল্যাটিন আমেরিকার বামপন্থা বহু পূর্বে বর্জন করিয়া কমিউনিটি ভিত্তিক ডেমোক্রাটিক ব্লক বানাইয়াছে। তৃতীয়ত নব্য বামপন্থায় পরিবেশ এবং সবুজের আন্দোলন একটি কেন্দ্রীয় স্থান লাভ করিয়াছে। যাহা ভারতের বাম আন্দোলনে সম্পূর্ন অনুপন্থিত। ইহারা বাতিল তামাকু সেবনেই ব্যস্ত।

  সীতারাম ইয়েচুরী গতানুগতিক বাম আন্দোলনের গতানুগতিক  বুকিশ নেতা।  সিপিএমের জাহাজ পশ্চিম বঙ্গে পুরাই ডুবিত -নেহাত বিজেপিতে নেতা নাই রূপা গাঙ্গুলি আছেন। জাহাজ পুনরায় ভাসাইতে যে দক্ষতা , জ্ঞান এবং নেতৃত্বের দরকার-কোনটাই তাহার নাই।  প্রকাশ কারাত  সিপিএমের আউরঙ্গজেব যিনি কমিউনিজমের বিশুদ্ধতার বল প্রয়োগ করিতে করিতে, সিপিএম সাম্রাজ্যকে ধ্বংস করিয়াছেন। সীতারাম ইয়েচুরীর অবস্থা আউরঙ্গজেব পুত্র প্রথম বাহাদুর শাহের ন্যায় হইবে, যিনি নিজের চোখের সামনে এই সম্রাজ্যের সম্পূর্ন পতন দেখিবেন। সদিচ্ছা থাকিলেও  আটকাইতে পারিবেন না ।

No comments: